Prothom Kolkata

Popular Bangla News Website

নদীয়ায় সেঞ্চুরি পেরোল ডিজেল, কপালে চিন্তার ভাঁজ মধ্যবিত্তের

1 min read

।। প্রথম কলকাতা ।।

হু হু করে বেড়ে চলছে পেট্রোল ডিজেলের দাম। আজ, রবিবার নদীয়া জেলায় সেঞ্চুরি পার করল ডিজেল। নদীয়ায় ডিজেলের দাম প্রতি লিটার ১০০ টাকা ৪৮ পয়সা এবং পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯ টাকা ২৬ পয়সা। এর আগেই পুরুলিয়ার ঝালদায় ডিজেলের দাম সেঞ্চুরি পার করেছিল। এবার নদীয়াও একশো টাকা ছুঁয়ে ফেলল। কলকাতায় আজ ডিজেলের দাম ৯৯ টাকা ৪৬ পয়সা। প্রতিদিন ৩৫ পয়সা করে বৃদ্ধি পাওয়ায় হিসেবে চললে আগামী দু’দিনের মধ্যেই কলকাতায় ১০০ পার করবে ডিজেল। স্বাভাবিকভাবেই পেট্রোপণ্যের এই ব্যাপক মূল্যবৃদ্ধির কারণে কপালে চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তের।

বিশেষ করে যেভাবে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ছে তাতে সমস্ত জিনিসের দাম আরও বাড়বে বলে আশঙ্কা সাধারণ মানুষের। সেক্ষেত্রে কিভাবে সংসার চলবে তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন সর্বস্তরের খেটে খাওয়া দরিদ্র মানুষ। পেট্রোল ও ডিজেল এর মূল্যবৃদ্ধির ফলে ইতিমধ্যেই অন্যান্য জিনিসের দাম বাড়ছে। বিশেষ করে করোনা পরিস্থিতিতে যেখানে প্রত্যেকেই অর্থনৈতিক সংকটে ভুগছেন সেখানে ব্যাপক দামে তেল কিনে গাড়ি চালাতে প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠছে গাড়িচালকদের। কিন্তু কেন্দ্রীয় সরকার পেট্রোল ডিজেলের দাম নিয়ন্ত্রণে ব্যর্থ বলে সাধারণ মানুষের প্রতিক্রিয়া। তবে, পেট্রোপণ্যের দাম কমাতে কেন্দ্রীয় সরকারের তরফে একটি গ্রুপ তৈরি করা হবে, যেখানে সরকারের পাশাপাশি বেসরকারি রিফাইনারিগুলিকেও রাখা হবে।

সেখানে দাম, চাহিদা এবং অন্যান্য বিষয়ে আলোচনার মাধ্যমে পেট্রোপণ্যের দাম কমানো হতে পারে। আজ নদীয়ায় এক জনৈক গাড়িচালক জানিয়েছেন, “পেট্রোপণ্যের দাম বাড়িয়ে কেন্দ্র ও রাজ্য সরকার ফায়দা লুটছে। তবে, প্রাকৃতিকভাবে তেল শেষ হয়ে আসছে আর আগামী কয়েক বছরে হয়তো আর তেল পাওয়া যাবে না তাই শেষ কামড় দিচ্ছে। এরপর সব জায়গায় বিদ্যুতচালিত গাড়ি চলে আসবে।” প্রসঙ্গত, পেট্রোপণ্যের ওপর কর নিয়ে ক্রমাগত রাজ্যের শাসক দল ও বিরোধী দলের মধ্যে বিতর্ক দেখা দিলেও কিন্তু আখেড়ে মাসুল দিতে হচ্ছে সেই সাধারণ মানুষকে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories