Prothom Kolkata

Popular Bangla News Website

মূল্য বৃদ্ধির যুগেও এক টাকা! ১৪ বছর পরে বাড়ছে দেশলাই বাক্সের দাম

1 min read

।।প্রথম কলকাতা।।

গত এক যুগে মূল্যবৃদ্ধির চাপে নাজেহাল হতে হয়েছে আম জনতাকে। নিত্যপ্রয়োজনীয় থেকে লাক্সারি গুডস, প্রতিটি জিনিসের দাম বেড়েছে লাফিয়ে লাফিয়ে। বিশেষত জ্বালানি তো মহার্ঘ্য হয়ে উঠেছে। কিন্তু ট্রেনে বিক্রি কলম আর চুলকানির মলম ও দেশলাই কাঠি এই তিনটি জিনিসের দাম কিন্তু একই থেকে গিয়েছে। ট্রেনে এখনও ১০ টাকায় সাতটি কলম পাওয়া যায় বা দশ টাকায় চুলকানির মলম পাওয়া যায়। আর ২০০৭ সালে ৫০ পয়সা থেকে বেড়ে সেই যে দেশলাই কাঠির বাক্সের দাম এক টাকা হয়েছিল, আজও তা চলছে। তবে এবার থেকে এক বাক্স দেশলাই কাঠি আর পাওয়া যাবে না ১ টাকায়। এবার তা দ্বিগুণ হতে চলেছে।

দীর্ঘ ১৪ বছর পর বাড়ছে দেশলাই বাক্সের দাম। দেশের দেশলাই বাক্স তৈরির সব থেকে বড় প্রতিষ্ঠানগুলি রয়েছে শিবাকাশিতে। মুদ্রাস্ফীতির প্রভাবের সঙ্গে এই শিল্পে নিযুক্ত পাঁচটিট বড় কোম্পানি কার্যত এর দাম বাড়াতে বাধ্য হয়েছে। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, দেশজুড়ে মাত্র ১ টাকায় পাওয়া দেশলাই বাক্সের মূল্য ১ ডিসেম্বর থেকে ২ টাকা হয়ে যাবে। এর আগে ২০০৭ সালে শেষ বেড়েছিল দেশলাই বাক্সের দাম। তখন ৫০ পয়সার দেশলাইয়ের বাক্সের দাম বাড়িয়ে ১ টাকা করা হয়। শিবকাশিতে অল ইন্ডিয়া চেম্বার অফ ম্যাচস ১৪ বছর পর দেশলাইয়ের বাক্সের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

দেশলাই শিল্পের সঙ্গে যুক্ত প্রতিনিধিরা বলছেন, দেশলাই তৈরিতে ব্যবহৃত কাঁচামাল সংক্রান্ত ১৪টি জিনিসের দাম বেড়েছে। লাল ফসফরাস, যা দেশলাই কাঠিকে ঘন করে, তা কেজি প্রতি ৪২৫ টাকা থেকে বেড়ে ৮১০ টাকা হয়েছে। মোমের দাম ৫৮ টাকা থেকে বেড়ে ৮০ টাকা হয়েছে। এর ছাড়া কাগজ, পটাসিয়াম ক্লোরেট এবং সালফেটের দামও ১০ অক্টোবর থেকে বেড়েই চলেছে। তার উপর, ডিজেলের মূল্য বৃদ্ধি তো রয়েছেই। ন্যাশনাল স্মল ম্যাচবক্স ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের ভি.এস. সেথুরাটিনাম বলেছেন, বর্তমানে ৫০টি ম্যাচস্টিক সহ ৬০০ ম্যাচ বক্স বিক্রি হয় ২৭০ থেকে ৩০০ টাকায়। এবার সেই দাম ৬০ শতাংশ অর্থাৎ ৪৩০ টাকা থেকে ৪৮০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ