Prothom Kolkata

Popular Bangla News Website

পোলিও রোগ কতটা ভয়ঙ্কর হতে পারে জানেন ? বিশ্ব পোলিও দিবসে রইলো অজানা কথা

1 min read

।। প্রথম কলকাতা ।।

পোলিও নামক এই ভয়ঙ্কর রোগটি কী ?

পোলিও এমন একটি মারাত্মক রোগ যার ফলে শিশুদের সারা জীবনটাই কাটাতে হয় কষ্টে এবং সমাজের এক কোনায় পড়ে থেকে। বেশিরভাগ ক্ষেত্রে পাঁচ বছরের কম বয়সী শিশুরা আক্রান্ত হয় পোলিওমাইলিটিস নামক ভাইরাসে। এর আক্রমণের ফলে ছোট ছোট শিশুদের শরীরে পক্ষাঘাত ঘটে, বেশিরভাগ ক্ষেত্রে পুরোপুরি অক্ষম করে দেয় দুটি পা। এই রোগটি সাধারণত পোলিও নামে পরিচিত। প্রতিবছর পোলিও রোগ থেকে সচেতন করতেই ২৪ শে অক্টোবর বিশ্বজুড়ে পালন করা হয় বিশ্ব পোলিও দিবস।

• পোলিও রোগের ভ্যাকসিনের আবিষ্কার কর্তা

বর্তমানে এই রোগের প্রকোপ থেকে সারাবিশ্বের শিশুরা কিছুটা মুক্ত হলেও, সম্পূর্ণভাবে বিপদ কাটেনি। একটু অসচেতনতার অভাবে অনেক শিশুই পোলিও রোগের শিকার হয়। যথাসময়ে টিকাকরণ বা পোলিও না খাওয়ার ফলেই এই বিপত্তি বাধে। পোলিও ভাইরাস নিরাময়ের সর্বপ্রথম ভ্যাকসিন উদ্ভাবনে সাহায্য করেছিলেন আমেরিকান বিজ্ঞানী জোনাস সালকে। প্রতিবছর এই বিজ্ঞানীকে সম্মান জানাতেই তাঁর জন্ম দিবসে পালন করা হয় বিশ্ব পোলিও দিবস।

অ্যালবার্ট সাবিনের গুরুত্বপূর্ণ অবদান

এই দিনটি সর্বপ্রথম ঘোষণা করা হয়েছিল ১৯৮৮ সালে ২৪ শে অক্টোবর রোটারি ইন্টারন্যাশনালের তরফ থেকে। এখনো পর্যন্ত সারা বিশ্বে প্রায় ১২৫ টি দেশে প্রতিবছর গড়ে সাড়ে তিন লাখেরও বেশি মানুষ পোলিও আক্রান্ত হন। জোনাস সালকের ভ্যাকসিনের ওপর নির্ভর করে তাকে আরও শক্তিশালী রূপে বিকাশ করেন অ্যালবার্ট সাবিন। যা মূলত খাওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে।

• বিশ্ব পোলিও দিবসে নানান উদ্যোগ

প্রতিবছর এই বিশেষ দিনটিতে বিভিন্ন দেশে নানান সচেতনতামূলক আয়োজন করা হয়ে থাকে। বিশ্বের প্রত্যেকটি দেশ অঙ্গীকারবদ্ধ হয় পোলিওমুক্ত বিশ্ব গঠনের জন্য। রাস্তায় বিভিন্ন পদযাত্রা বার হয়, ব্যানার, নানারকম পোস্টার, মিছিল প্রভৃতির মাধ্যমে সবাইকে পোলিও রোগের সম্পর্কে সচেতন করা হয়।

শিক্ষার অভাবে এবং অসচেতনতার ফলে অজান্তেই কখন যে মারাত্মক রোগ শরীরে বাসা বাঁধে তা অনেকেই বুঝতে পারেন না। তাই সারা বিশ্বজুড়ে পোলিও দিবস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভাবে পালন করা হয়ে থাকে। ২০২০ সালে এই দিবসের থিম ছিল ‘অগ্রগতির কাহিনী : অতীত ও বর্তমান’ ( Stories of Progress : Past and Present ) ।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories