Prothom Kolkata

Popular Bangla News Website

দিন দিন বাড়ছে স্প্যাম মেসেজ, ফোন কলের সংখ্যা! উদ্বিগ্নে স্মার্টফোন ব্যবহারকারীরা

1 min read

।। প্রথম কলকাতা ।।

ইদানিং বেশ কিছু স্মার্টফোন ব্যবহারকারীর ফোনে বেড়েছে ভুয়ো মেসেজ এবং কলের সংখ্যা। প্রায়ই ফোনে বিভিন্ন রোবো অর্থাৎ অটো-জেনারেটেড মেসেজ আসছে যেখানে বলা হচ্ছে আপনার লোন অ্যামাউন্ট এপ্রুভ করা হয়েছে বা এই চাকরির জন্য আপনি নির্বাচিত হয়েছেন এমনকি ব্যাংক, বিভিন্ন সংস্থার ছদ্মবেশে করা হচ্ছে ভুয়ো মেসেজ।

এই স্প্যাম মেসেজের সুনামি দেখে আশঙ্কা করছেন সাইবার এক্সপার্টরাও। অভিযোগ, কিছু কিছু স্প্যাম মেসেজ এতটাই ত্রুটিহীন যে ভুয়ো না আসল তা বিশ্বাস করার শক্ত হয়ে উঠছে সাধারণ মানুষের পক্ষে। বিশেষ করে যে সমস্ত মানুষ প্রযুক্তি বা মোবাইল ব্যবহারে সেইরকম অভ্যস্ত নয়।

বিভিন্ন রিপোর্ট বলছে, গত বছর লকডাউনের পর অনলাইন অ্যাপ্লিকেশন ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ঘরবন্দি থাকায় প্রচুর মানুষ নিজেদের ফোনে বিভিন্ন ভুয়ো অ্যাপ্লিকেশন ইন্সটল করে ফেলেছেন, একই সাথে একাধিক স্প্যাম ওয়েবসাইটে দর্শণার্থীর সংখ্যা বেড়েছে তুমুল হারে। যার ফলেই সেইসব গ্রাহকদের ফোনের অ্যাক্সেস পাওয়া সহজ হয়ে উঠেছে সাইবার অপরাধীদের কাছে।

সাম্প্রতিক কালে প্লে স্টোর থেকে ২০০ এর বেশি অ্যাপ মুছে ফেলেছে গুগল। স্প্যাম মেসেজের পাশাপাশি স্প্যাম ই-মেইলও বেড়েছে রেকর্ড হারে। এই নিয়ে একটি রিপোর্ট পাবলিস করেছে গুগলের থ্রেট অ্যানালিসিস গ্রূপ। সাধারণত এই ধরণের স্প্যাম ই-মেইলের অর্ধেক ক্রিপ্টো-কারেন্সি সংক্রান্ত।

একটি ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, সংস্থার তরফে ১.৬ মিলিয়ন ফিসিং ইমেইল এবং ২ হাজার ৪০০ ফাইল ব্লক করা হয়েছে। ৬২ হাজারের বেশি সন্দেহজনক পেজকে সতর্ক করেছে গুগল।

তবে এই ধরণের স্প্যাম মেসেজ বা ফিসিং ই-মেইল এড়িয়ে চলতে কী কী করা উচিত?

১. সাইবার এক্সাপার্টদের প্রথম পরামর্শ এই ধরণের স্প্যাম মেসেজ সম্পূর্ণ এড়িয়ে যাওয়া কোনোরকম রিপ্লাই বা প্রতিক্রিয়া যেন না জানানো হয়।

২. মেসেজ বা ইমেইলে যে লিঙ্ক থাকবে সেটিতে ক্লিক করবেন না, অপরিচিত, স্প্যাম জাতীয় ওয়েবসাইটে নিজের মোবাইল নম্বর, নাম, জন্ম তারিখ শেয়ার করবেন না।

৩. ফোনে স্প্যাম চেকার থাকলে সেটি সর্বক্ষণ সক্রিয় করে রাখুন। ভুয়ো নম্বর থেকে ফোন এলে সেটি রিসিভ করবেন না। এর পাশাপাশি ব্যাংকের ছদ্মবেশে কোনো মেসেজ এলে সেটি আগে যাচাই করুন।

সাধারণত ব্যাংকের তরফে কনফার্মেশন মেসেজ, ওটিপি এই ধরণের মেসেজই আসে। কোনো ব্যাংক আপনার আর্থিক তথ্য নিজে থেকে চাইবেনা তাই এই ধরণের ঘটনার সম্মুখীন হলে তৎক্ষণাৎ সেই ফোন কেটে দিন এবং নম্বর ব্লক করে রাখুন।

আর্থিক তথ্যচুরি থেকে বাঁচতে কিছু সময় অন্তর ব্যাংকিং পাসওয়ার্ড এবং এমপিন পরিবর্তন করতে থাকুন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories