Prothom Kolkata

Popular Bangla News Website

ফের যোগী রাজ্যে স্টেশনের নাম বদল ! নতুন পরিচয়ে ফৈজাবাদ

1 min read

।। প্রথম কলকাতা ।।

এর আগেও নাম পরিবর্তন হয়েছিল এলাহাবাদ এবং মুঘলসরাই স্টেশনের। এবার সেই তালিকায় নতুন করে যোগ দিল ফৈজাবাদ স্টেশন। অথচ এই স্টেশনের সাথেই জড়িয়ে রয়েছে মুঘল ইতিহাসের মাহাত্ম্য। নাম পরিবর্তন করে উত্তরপ্রদেশের এই রেলস্টেশনের নাম রাখা হচ্ছে অযোধ্যা ক্যান্টনমেন্ট। এই খবরটি আপাতত ট্যুইট করে জানিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দপ্তর। শনিবারই স্টেশনের নাম পরিবর্তনের সিদ্ধান্তে ছাড়পত্র দেওয়া হলো।

যদিও ফৈজাবাদ স্টেশনের নাম পরিবর্তনের পরিকল্পনার প্রস্তাব বিশ্ব হিন্দু পরিষদ প্রায় দুই বছর আগেই রেখেছিল। মুঘলসরাই রেল স্টেশনের নাম বদলে রাখা হয় দিনদয়াল উপাধ্যায় এবং এলাহাবাদ স্টেশনের নাম রাখা হয় প্রয়াগরাজ। এছাড়াও উত্তরপ্রদেশের কানপুর, বরেলি এবং আগ্রা বিমানবন্দরের নাম পরিবর্তনের প্রস্তাব রাখা হয়েছে ইতিমধ্যে। এই প্রস্তাব সরকারি তরফ থেকে হয়তো দ্রুত ছাড়পত্র পেয়ে যাবে, এমনটাই জানা যাচ্ছে।

ফৈজাবাদ নামটির সাথে জড়িয়ে রয়েছে ভারতীয় সংস্কৃতির ইতিহাস। রামায়ণে এই নামটি বহুবার উল্লিখিত হয়েছে। এছাড়াও এটি হিন্দু ধর্মের অন্যতম একটি পীঠস্থান বলা যেতে পারে। এছাড়াও এই স্থানটিকে কেন্দ্র করে গড়ে ওঠা পর্যটন কেন্দ্র এবং তীর্থক্ষেত্রে প্রতিবছর বহু মানুষের সমাগম হয়। এর সাথেই জড়িয়ে রয়েছে ভাটকুন্ডু এবং সরযূ নদীর ইতিহাস। আপাতত ফৈজাবাদ রেলস্টেশন এখন নতুন নামে পরিচিত হবে, অযোধ্যা ক্যান্টনমেন্ট নামেই চিনবে দেশবাসী।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories