Prothom Kolkata

Popular Bangla News Website

‘গোয়া উন্নয়নের নতুন মডেল’, আত্মনির্ভর ভারত স্বয়ংপূর্ণ অনুষ্ঠানে মন্তব্য প্রধানমন্ত্রীর

1 min read

।।প্রথম কলকাতা।।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার ‍‘আত্মনির্ভর ভারত স্বয়মপূর্ণ গোয়া’ অনুষ্ঠানে কর্মসূচির সুবিধাভোগীদের সঙ্গে ভার্চুয়াল আলাপচারিতায় গোয়াকে উন্নয়নের নতুন মডেল হিসেবে উল্লেখ করেছেন। সেই সঙ্গে তিনি বলেন, ‍‘মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের অধীনে রাজ্য কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করেছে।’ ‘আত্মনির্ভর ভারত স্বয়মপূর্ণ গোয়া’ সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, ‍‘গোয়াতে আত্মনির্ভর ভারত-এর জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু রয়েছে। আর এটি সম্ভব হয়েছে ডবল-ইঞ্জিন সরকারের কারণে। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কেন্দ্র এবং উপকূলীয় রাজ্য গোয়া, দু’টি জায়গাতেই ক্ষমতায় রয়েছে। তাই এটি সম্ভব হয়েছে।’ সেই সঙ্গে তিনি বলেন, ‍‘আগামী বছরগুলিতে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প হবে স্বয়ংপূর্ণা কর্মসূচির অন্যতম প্রধান শক্তি।

বিশেষ করে মাছ প্রক্রিয়াকরণের ক্ষেত্রে গোয়া দেশের শক্তি হয়ে উঠতে পারে। ভারতের মাছ পূর্ব এশিয়ার দেশগুলিতে প্রক্রিয়াকরণের পর বৈশ্বিক বাজারে পৌঁছে যাচ্ছে। এই পরিবর্তনের জন্য মৎস্য খাতে প্রথমবারের মতো বৃহৎ পরিসরে সহায়তা প্রদান করা হচ্ছে।’ মোদী আরও উল্লেখ করেন, ‍‘রাজ্যে যে পরিকাঠামো গড়ে উঠছে তা কৃষক, পশুপালনকারী এবং জেলেদের আয় বাড়াতে সাহায্য করবে। এই বছর গোয়ায় গ্রামীণ পরিকাঠামোকে আধুনিকীকরণের তহবিল আগের সরকারের তুলনায় পাঁচগুণ বৃদ্ধি করা হয়েছে।’

স্বয়মপূর্ণ গোয়া কর্মসূচি:

এই প্রকল্প চালু হয়েছে ১ অক্টোবর ২০২০ সালে। এক্ষেত্রে রাজ্য সরকারের একজন আধিকারিক ‍‘স্বয়ংপূর্ণ মিত্র’ হিসাবে প্রকল্পটিতে নজরদারি করেন। এই ‍‘মিত্র’ একটি নির্দিষ্ট পঞ্চায়েত বা পৌরসভা পরিদর্শন করেন, যাতে নিশ্চিত হয় যে বিভিন্ন সরকারি স্কিম এবং সুবিধাগুলি সুবিধাভোগীদের জন্য উপলব্ধ।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories