Prothom Kolkata

Popular Bangla News Website

টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চবার ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন এই পাঁচ তারকা

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনা অতিমারির কারণে একবছর পিছিয়ে গিয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই প্রথমবার টেস্ট খেলিয়ে দেশের বাইরে আইসিসি বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতের মাটিতে। করোনা অতিমারির কারণে সেই প্রতিযোগিতা সংযুক্ত আরব আমিরশাহি ও ওমানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। আজ রাউন্ড ১ সমাপ্তির পর কাল থেকে শুরু হবে সুপার টুয়েলভের মহারণ। তার আগে জেনে নিন টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি বার ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন কোন ক্রিকেটাররা।

বিরাট কোহলি
ভারত

১৬ট ম্যাচ খেলে ৫ বার ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন এই তারকা ব্যাটার। ২০১২ সংস্করণ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছেন বিরাট। তিন ফরম্যাটের ক্রিকেটেই বিশ্বের অন্যতম সেরা ব্যাটার টি-টোয়েন্টি বিশ্বকাপে দুরন্ত ব্যাটিং করেন। ১৬টি ম্যাচে এই ডানহাতি ব্যাটারের সংগ্রহ ৭৭৭ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপে শতরান না করলেও ৯টি অর্ধশতরান সহ বিরাটের গড় ৮৬’র উপরে। তার স্ট্রাইকরেটও নজর কাড়া, ১৩৩। বিগত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অপরাজিত ৮৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

শেন ওয়াটসন
অষ্ট্রেলিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপে শুধুমাত্র ব্যাট হাতেই নয় বল হাতেও দারুণ পারফর্মেন্স উপহার দিয়েছেন এই অজি অলরাউন্ডার। ২৪ ম্যাচে ৫ বার ম্যাচের সেরা নির্বাচিত হয়েছিলেন ওয়াটসন। টি-টোয়েন্টি বিশ্বকাপে ২২টি ইনিংস খেলে এই ডান হাতি ব্যাটারের সংগ্রহ ৫৭৭ রান। বল হাতেও নজর কেড়েছেন ওয়াটসন। বিশ্বকাপের মঞ্চে অজি অলরাউন্ডারের শিকার ২২ উইকেট।

ক্রিস গেইল
ওয়েস্ট ইন্ডিজ

টি-টোয়েন্টি ক্রিকেটের কথা হবে আর ‘ইউনিভার্স বস’ তাতে জায়গা করে নেবেন না এমনটা হওয়া প্রায় অসম্ভব। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সপ্তমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিচ্ছেন এই বিধ্বংসী ওপেনার। কুড়ি ওভারের বিশ্বমঞ্চে ২৮ ম্যাচ খেলে ৫ বার ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন গেইল। দুটি শতরান সহ টি-টোয়েন্টি বিশ্বকাপে ৯২০ রানের মালিক এই ক্যারিবিয়ান ক্রিকেটার। এবারের বিশ্বকাপে ৯৭ রান করলেই প্রতিযোগিতার সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রহকারী তালিকায় শীর্ষস্থান দখল করবেন গেইল।

মাহেলা জয়াবর্ধনে

শ্রীলঙ্কার এই কিংবদন্তি ব্যাটার আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্যে পরিচিত নাহলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রহকারী তালিকার শীর্ষস্থানে রয়েছেন। ২০০৭ থেকে ২০১৪ অবধি টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩১টি ম্যাচ খেলে ৫ বার ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন জয়াবর্ধনে। তার ব্যাট থেকে একটি শতরান ও ছয়টি অর্ধশতরান সহ ৩৯ গড়ে এসেছে ১০১৬ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপে ১১১টি চার ও ২৫টি ছয় মেরে জয়াবর্ধনে বুঝিয়েছিলেন ধ্রুপদী ব্যাটিংয়েও প্রতিপক্ষের ঘুম কাড়া যায়।

এবি ডি ভিলিয়ার্স
দক্ষিণ আফ্রিকা

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও বিশ্বজুড়ে নানান টি-টোয়েন্টি লিগে মিস্টার ৩৬০°র পারফর্মেন্সে মোহিত হয়ে যান অনুরাগীরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩০টি ম্যাচ খেলে ৪বার ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন এবি ডি ভিলিয়ার্স। ২০০৭ থেকে ২০১৬ অবধি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে ১৪৩ স্ট্রাইকরেটে ৭১৭ সংগ্রহ করেছেন এই প্রোটীয় তারকা।