Prothom Kolkata

Popular Bangla News Website

সুখবর! অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও মিড ডে মিলে পুষ্টিগুণ যুক্ত চাল জানুয়ারি থেকে দেবে রাজ্য

1 min read

।। প্রথম কলকাতা ।।

সাধারণ জলের সঙ্গে নির্দিষ্ট অনুপাতে ফর্টিফায়েভ রাইস কারনেল মিশিয়ে পুষ্টিযুক্ত চাল তৈরি করা হয়। আগামী বছরের জানুয়ারি মাস থেকে অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও স্কুলের মিড ডে মিল প্রকল্পের জন্য পুষ্টিগুণসম্পন্ন চাল সরবরাহ করবে রাজ্য সরকার। জানা গেছে সম্প্রতি এই বিষয় নিয়ে খাদ্য দপ্তরে একটি বৈঠক হয়েছে। এই বৈঠকে ডাকা হয়েছিল শিক্ষাদপ্তর ছাড়াও নারী এবং শিশু কল্যাণ দপ্তর ও এফসিআইয়ের আধিকারিকদের।প্রতি কুইন্টাল অসাধারণ চাল থেকে ৯৯ কেজি এবং ১ কেজি থাকে এফআরকে।

চালের গুঁড়োর সঙ্গে আয়রন ফলিক অ্যাসিড ভিটামিন এ বি , জিঙ্ক মিশিয়ে এফআরকে তৈরি করা হয়। রাজ্যের রাইসমিলগুলিতে এফ আরকে তৈরি করতে কয়েক মাস সময় লাগবে। আপাতত কেন্দ্রীয় সরকারি সংস্থা নাফেডের কাছ থেকে আসা এফআরকে নিয়ে আসার সিদ্ধান্ত হয়েছে। ওয়েস্টবেঙ্গল রাইস মিল ওনার্স অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে সাধারণ চালের সঙ্গে এফআরকে মেশানোর ব্যবস্থা রাইস মিলে করা যাবে। ফলে অঙ্গনওয়াড়ি কেন্দ্র এবং স্কুলের মিড ডে মিল প্রকল্পের জন্য উপযুক্ত চাল সরবরাহ করতে কোনো অসুবিধা হবে না।

দ্রুত এফআরকে উৎপাদনের উদ্যোগ নিচ্ছে খাদ্য দপ্তর। আগামী জানুয়ারি মাস থেকে অঙ্গনওয়াড়ি কেন্দ্র এবং স্কুলের মিড ডে মিল প্রকল্পের জন্য এই পুষ্টিগুণসম্পন্ন চাল সরবরাহ করা হবে। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের শিশু এবং গর্ভবতী মহিলা এবং মিড ডে মিল প্রকল্পের ছাত্র-ছাত্রীদের খাবারের অতিরিক্ত পুষ্টির যোগান দিতেই এই উদ্যোগ নিচ্ছে রাজ্য। রাইস মিল মালিকদের সংগঠনকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে এই বিষয়ে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ