Prothom Kolkata

Popular Bangla News Website

রহস্যময় মহীশ তিকশানা! চিনে নিন শ্রীলঙ্কার নতুন ‘মেন্ডিস’কে

1 min read

।। প্রথম কলকাতা ।।

রহস্যস্পিনার আর শ্রীলঙ্কার সম্পর্কটা বেশ দৃঢ়। ক্রিকেটবিশ্বকে একের পর এক ঘূর্ণির জাদুকর উপহার দিয়েছে মুরলীধরনের দেশ। এই ছোট্ট দ্বীপরাষ্ট্র থেকেই উঠে এসেছেন অজন্তা মেন্ডিস, সচিত্র সেনানায়কের মতো বোলাররা। দুরন্ত সূচনা করেও হারিয়ে গিয়েছেন অনেক। কিন্তু এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ সম্ভাবনা দেখাচ্ছেন মহীশ তিকশানা। রাউন্ড ১, গ্রুপ বি’র তিনটি ম্যাচে তিকশানার ঝুলিতে গিয়েছে ৮ উইকেট। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারী তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছেন শ্রীলঙ্কান স্পিনার।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়া, আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনটি করে ও নেদারল্যান্ডসের বিরুদ্ধে দুটি উইকেট নিয়েছেন তিকশানা। শ্রীলঙ্কান রহস্য স্পিনারের আন্তর্জাতিক অভিষেকটিও নজরকাড়া। সেপ্টেম্বর মাসে শ্রীলঙ্কা সফরে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা দল। ৭ই সেপ্টেম্বর নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচের প্রথম বলেই প্রোটীয় ব্যাটার জানেমান মালানকে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়েছিলেন তিকশানা। তিনদিন বাদে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই টি-টোয়েন্টি অভিষেক হয় এই স্পিনারের।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দারুণ প্রদর্শনের পর তিকশানাকে রেখেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করে শ্রীলঙ্কা। নির্বাচকদের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করবার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন তিকশানা। টি-টোয়েন্টি মহারণের প্রথম তিনটি ম্যাচে তার পরিসংখ্যান – ৩/২৫, ৩/১৭ ও ২/৩। তিকশানা, হাসারাঙ্গাদের দাপটেই গ্রুপ এ’র প্রতিটি ম্যাচে জয় পেয়ে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা। সেখানে ইংল্যান্ড, অষ্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশের সঙ্গে খেলতে হবে দাসুন শানাকাদের। স্পিন সহায়ক পিচে তিকশানা, হাসারাঙ্গাদের ঘূর্ণির সামনে বড় পরীক্ষা দিতে হবে প্রতিপক্ষ ব্যাটারদের।

গ্রুপের প্রথম ম্যাচে নামিবিয়াকে হারানোর পর সাংবাদিক সম্মেলনে এসে তিকশানাকে প্রশংসায় ভরিয়েছিলেন শ্রীলঙ্কার অধিনায়ন দাসুন শানাকা। তিনি বলেন – ” তিকশানা অসাধারন বোলিং করছে। দেশে অজন্তা মেন্ডিসের অধীনে অনুশীলন করে ও। এবারের বিশ্বকাপে তিকশানার কাছ থেকে অনেক কিছু দেখতে পাওয়া যাবে। ” এরপরই সামাজিক মাধ্যমগুলিতে তিকশানার সঙ্গে অজন্তা মেন্ডিসের তুলনা শুরু করেন নেটিজেনরা।

Categories