Prothom Kolkata

Popular Bangla News Website

সবধরনের ক্রিকেটকে বিদায় জানালেন ডাসকাটে, দেখে নিন ডাচ তারকার উজ্জ্বল কেরিয়ারের পরিসংখ্যান

1 min read

।। প্রথম কলকাতা ।।

গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপ রাউন্ড ১, গ্রুপ এ’র ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৮ উইকেটে হারের মুখ দেখেছে নেদারল্যান্ডস। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে একটিও ম্যাচে জয়ের মুখ দেখেনি ডাচেরা। হতাশাজনক বিশ্বকাপ অভিযানের শেষেই সবধরনের ক্রিকেট থেকে অবসর গ্রহণ করলেন নেদারল্যান্ডসের তারকা অলরাউন্ডার রায়ান টেন ডাসকাটে। যদিও গতকাল শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম একাদশে জায়গা হয়নি তেন্ডোর। ২০০৩ সাল থেকে পেশাদার ক্রিকেট খেলতে শুরু করা ডাসকাটে ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন। গ্রুপের শেষ ও নিয়মরক্ষার ম্যাচে প্রথম দলে জায়গা না পেলেও রায়ান টেন ডেসকাটে ডাচ ক্রিকেটের সবচেয়ে বড় নাম। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেই নামিবিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচ খেলেছিলেন তেন্ডো। তার ব্যাট থেকে আসে ১৬ রান। ডেভিড উইজার দুরন্ত ইনিংসের দৌলতে নামিবিয়ার কাছে হেরে যায় নেদারল্যান্ডস।

রায়ান টেন ডাসকাটের অবসর ঘোষণা

নেদারল্যান্ডস ক্রিকেট বোর্ডের বিবৃতি অনুযায়ী ডাসকাটে বলেছেন – ” খুব কঠিন সফরের পর অবসর নিতে হচ্ছে তবে এই প্রচেষ্টার অংশ হতে পেরে খুশি আমি। নেদারল্যান্ডসের প্রতিনিধিত্ব করাটা আমার কাছে চিরকালই গর্বের। “
তেন্ডোর অবসর প্রসঙ্গে নেদারল্যান্ডস দলের কোচ রায়ান ক্যাম্পবেল বলেন – ” অনেক সময়ে কারোর কেরিয়ার সম্পর্কে বলতে গেলে শব্দও কম পড়ে যায়। দলে রায়ান টেন ডাসকাটেকে পাওয়া কোচ হিসাবে আমার কাছে বড় সম্মান ও প্রাপ্তির বিষয়। ওর দক্ষতা, ক্রিকেটীয় প্রজ্ঞা ও চাপের মুখে মাথা ঠান্ডা রাখবার ক্ষমতা অসাধারন। ডাচেদেরকে ক্রিকেটেও স্বপ্ন দেখতে শিখিয়েছে ডাসকাটে। আমাদেরকে বিশ্বাস করতে শিখিয়েছে যে আমরা সবার বিরুদ্ধে লড়তে পারি। একজন ক্রিকেটার হিসাবে ওর অভাব অনুভব করব। তবে আশা করি ডাসকাটে অন্যভাবে ডাচ ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকবে। “

কেরিয়ার

ডাচ ক্রিকেটের কিংবদন্তি হয়ে উঠলেও রায়ান টেন ডাসকাটের জন্ম, বেড়ে ওঠা সবটাই দক্ষিণ আফ্রিকায়। জন্টি রোডসের পরম ভক্ত এই অলরাউন্ডার খেলেছেন ওয়েস্টার্ণ প্রভিন্সের হয়েও। ৪ঠা জুলাই ২০০৬, শ্রীলঙ্কার বিরুদ্ধে আন্তর্জাতিক অভিষেক ঘটান ডাসকাটে। এরপর তেন্ডো নেদারল্যান্ডসের হয়ে ৩৩টি একদিবসীয় ও ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০১১ ক্রিকেট বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৯ ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১০৬ রানের ইনিংস খেলে নজর কাড়েন ডেসকাটে।

৪১ বছর বয়সী ডেসকাটে ৩৩টি একদিবসীয় ম্যাচ খেলে ১৫৪১ রান সংগ্রহ করেছেন। তার গড় আকর্ষণীয়, ৬৭.০০। কুড়ি ওভারের ক্রিকেটেও বিশেষজ্ঞ হয়ে উঠেছিলেন এই ডাচ ক্রিকেটার। মাত্র ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা ডাসকাটের নামের পাশে রয়েছে ৫৩৩ রান। বিশ্বের নানান প্রান্তের ফ্র‍্যাঞ্চাইজি টি-টোয়েন্টি খেলে সুনাম কুড়ানো ডাচ অলরাউন্ডার খেলেছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও। কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২৯টি ম্যাচ খেলে ৩২৬ রান সংগ্রহ করেছিলেন ডাসকাটে। বল হাতেও দলকে বেকথ্রু এনে দিতে সিদ্ধহস্ত ছিলেন ডাসকাটে। আন্তর্জাতিক ওয়ানডেতে ৫৫টি ও টি-টোয়েন্টিতে ১৩টি শিকার করেছেন তিনি।

Categories