Prothom Kolkata

Popular Bangla News Website

গা ছমছমে ভুতুড়ে বাড়ি ক্রমশ বাড়ছে জাপানে ! চিন্তায় মাথায় হাত সরকারের

1 min read

।। প্রথম কলকাতা ।।

গা ছমছমে ভুতুড়ে বাড়ির সংখ্যা দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে জাপানের বিভিন্ন স্থানে। এই পরিস্থিতি রীতিমতো সরকারকে চিন্তায় ফেলে দিয়েছে। ক্রমশ জাপান জনহীন হয়ে পড়ার ঘটনা রীতিমতো চমকে যাওয়ার মতো। সরকারি হিসাব অনুযায়ী ২০১৮ সালে জাপানে পরিত্যক্ত অঞ্চলের অঞ্চল বৃদ্ধি পেয়েছে ১৩.৬ শতাংশ। সবথেকে বেশি চিন্তার বিষয় হল , বিশেষজ্ঞরা মনে করছেন ২০৪০ সালের মধ্যে এই পরিত্যক্ত সম্পত্তির পরিমাণ অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পাবে।

• বাড়ি সংস্কারে ভর্তুকি প্রদান

টোকিয়োর টোয়োশিমা – কু শহরের প্রশাসন এই ক্রমবর্ধমান সমস্যার সমাধান হিসেবে কিছু উদ্যোগ গ্রহণ করেছে। জাপানে কেউ যদি পরিত্যক্ত বাড়ি কিনে তা সংস্কার করতে চান, তাহলে তাকে সরকারের তরফ থেকে ভর্তুকি দেওয়া হবে। এই নিয়ম এই শহরের আশেপাশে বেশ কিছু অঞ্চলে জারি হয়েছে।

• কেন কমছে জনসংখ্যা ?

জাপানে এই অদ্ভুত ভাবে জনসংখ্যা হ্রাস পাওয়ার কারণে রয়েছে মূলত দুটি কারণ। প্রথমত ক্রমহ্রাসমান জনসংখ্যা এবং দ্বিতীয়তো চাকরি সূত্রে তরুণ প্রজন্মের বিদেশ পাড়ি। স্বাভাবিকভাবেই পরিস্থিতি এতটাই খারাপ হচ্ছে যে, পরিত্যক্ত বাড়িগুলির মালিকানার খোঁজ পাওয়া যাচ্ছে না।

• ভুতুড়ে বাড়িতে পরিণত

সরকারের তরফ থেকে বাড়ির দাবীদারের অনেক খোঁজ করেও সন্ধান মেলেনি। দিনের পর দিন পরিত্যক্ত থাকতে থাকতে বাড়িগুলি প্রায় ভুতুড়ে বাড়িতে পরিণত হয়ে যাচ্ছে। সংস্কারের অভাবে অনেক স্থানে কিছু বাড়ি প্রায় ভগ্নস্তূপে পরিণত হয়েছে।

• অত্যন্ত সস্তায় বাড়ি বিক্রি

টোকিও থেকে মাত্র ঘন্টা দুয়েকের দূরত্বে থাকা ওকোসুকার প্রশাসন বাড়ি বিক্রির জন্য আলাদা করে ওয়েবসাইট বানিয়েছে। যেখানে পুরনো বাড়ির অত্যন্ত সস্তায় পাওয়া যাবে। ভারতীয় মুদ্রায় মাত্র চার লাখ টাকার বিনিময়েই জমিসহ সুন্দর বাড়ি পেয়ে যেতে পারেন। তবে এক্ষেত্রে বিশেষ কিছু শর্ত রাখা হয়েছে। যিনি বাড়ি কিনবেন তার ১৮ বছরের নিচে সন্তান থাকা চাই। মূলত জনসংখ্যা বৃদ্ধির উদ্দেশ্যেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

• উদ্বিগ্ন জাপান সরকার

জাপানে গত দু’বছরে যেভাবে জনসংখ্যা হ্রাস পেয়েছে তা সরকারের উদ্বিগ্নের অন্যতম কারণ। সমীক্ষায় দেখা গেছে, ১৯৬৮ সাল থেকে শুরু করে ২০১৮ সাল পর্যন্ত, সবথেকে বেশি জনসংখ্যা হ্রাস পেয়েছে ২০১৮ সালে। বর্তমানে এই বিপুল পরিমাণে ভুতুড়ে বা পরিত্যক্ত বাড়ির ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন জাপান সরকার। কিভাবে এই পরিত্যক্ত বাড়ি কাজে লাগানো যায় তা আপাতত সরকারের কাছে চ্যালেঞ্জের মত।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories