Prothom Kolkata

Popular Bangla News Website

ফুচকা খেলেই উধাও বহু রোগ ! টক জলের কামালটা পড়ে দেখুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

ফুচকা খেতে ভালোবাসেন না এমন বাঙালি হাতে গোনা মাত্র। রাস্তার ধারে খোলা আকাশের নিচে ফুচকা স্টল গুলিতে রীতিমতো লাইন পড়ে। অনেকেই সে ক্ষেত্রে আবার পরিষ্কার পরিচ্ছন্নতার কথা একেবারেই ভুলে যান। কিন্তু ফুচকা খাওয়ার সময় অনেকেই ভাবেন এই বুঝি ওজন বৃদ্ধির খাবার খাচ্ছেন। কিন্তু এ ধারণা একেবারেই ভুল।

শুধুমাত্র ফুচকা নয় যেকোনো ধরনের খাবারই অত্যাধিক পরিমাণে আমাদের শরীরের জন্য খারাপ। ফুচকাতে ব্যবহৃত আলু এবং নানান মশলা সাধারণত বাঙালির ঘরে ঘরে দৈনন্দিন রান্নার পদেও ব্যবহার করা হয়। বিশেষ করে ফুচকার টক জলে উধাও হবে নানান রোগ।

•ফুচকার টকজলে ব্যবহৃত বিট লবণ, ধনেগুঁড়ো, পাতিলেবু , ধনেপাতা, কাঁচা লঙ্কা প্রভৃতি হজম শক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়াও যাদের ঘনঘন অম্বলের সমস্যা রয়েছে তা নিমিষেই দূর হতে পারে ফুচকার একটু টক জলে।

•অনেকে মেদ বৃদ্ধির কারণে ফুচকা খেতে ভয় পান। কিন্তু জানেন কি , মেদ ঝরাতেও ফুচকার জুড়ি মেলা ভার। কারণ ফুচকার টক জলে থাকে টাটকা পাতিলেবুর রস কিংবা পুরনো তেঁতুল। যা মেদ ঝরাতে সাহায্য করে।

•অনেকেই সর্দি কাশির সমস্যায় প্রায়ই ভোগেন। ব্যাকটেরিয়া জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে ফুচকার তেঁতুল জলে। কারণ তেঁতুল বীজে রয়েছে অ্যান্টিবায়োটিক শক্তি।

•এছাড়াও তেঁতুলে থাকা টারটারিক অ্যাসিড পরিমাণমতো খেলে তা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি- ইনফ্লামেটার হিসেবে কাজ করে। টারটারিক অ্যাসিড আমাদের ক্ষুদ্রান্ত্র ভালো রাখতে সাহায্য করে এবং গ্লুকোজের টলারেন্স লেভেল বাড়িয়ে তোলে।

তবে মাথায় রাখবেন, টারটারিক অ্যাসিড অত্যাধিক পরিমাণে আমাদের শরীরে গেলে বমি, অতিরিক্ত তৃষ্ণা, পেটে ব্যথা প্রভৃতি সমস্যাগুলি দেখা দিতে পারে। এছাড়াও কোন জিনিসই অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়। আপনি যদি গোগ্রাসে অনেকটা পরিমাণ ফুচকা খেয়ে ফেলেন তাহলে হিতে বিপরীত হতে পারে। তাই তৃপ্তিভরে ফুচকা খান কিন্তু পরিমিত। রাস্তার ধারে ফুচকার দোকান গুলোতে অনেক সময় সঠিক ভাবে পরিষ্কার পরিছন্নতা মানা হয় না। সে ক্ষেত্রে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মুখরোচক ফুচকা।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ