Prothom Kolkata

Popular Bangla News Website

বুক পকেটে ফোন রাখেন? অচিরেই ডেকে আনছেন বড় দুর্ঘটনা, সাবধান হোন আজই

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে প্রতিটি মানুষের জীবনে স্মার্ট ফোন এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। সকালের অ্যালার্ম থেকে শুরু করে রাতে ঘুমানোর আগে পর্যন্ত সারাদিনের একমাত্র সঙ্গী এই ফোন। আর বাইরে বেরোলে সেই ফোন জায়গা নেয় জামার বুক পকেটে কিংবা প্যান্টের পকেটে। যা অনেকটা ফোনের জন্য নিরাপদ স্থান হলেও এর থেকে শরীরে হতে পারে নানান সমস্যা। তাই আগে ভাগেই রইলো সতর্ক বার্তা।

বুক পকেটে ফোন রাখার ক্ষতিকর দিক গুলি-

১. বিশেষজ্ঞদের মতে স্মার্ট ফোন থেকে নির্গত রেডিয়েশন মানবদেহে নানান সমস্যার সৃষ্টি করতে পারে যেমন – ডিএনএ স্ট্রাকচার বদলে যেতে পারে, পাশাপাশি বাড়ে বন্ধ্যাত্ব ও হৃদঘটিত সমস্যা।

২. বুকপকেটে সাধারণত ছেলেরা ফোন রাখেন। আর নিয়মিত এই অভ্যাসের ফলে সেল ফোন থেকে নির্গত মাইক্রোওয়েভ বিকিরণ মস্তিষ্কের ক্যান্সার, টিউমার এবং ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন শুক্রাণুর গুণগত মানের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

৩. ফোন থেকে নির্গত ক্ষতিকর রেডিয়েশনের ফলে পেলভিক বোনের গঠনে সমস্যা আসতে পারে, কমতে পারে হাড়ের ঘনত্ব। এছাড়াও পিঠের দিকে রেডিয়েশন যাওয়ার কারণে পিঠে ব্যথা হতে পারে।

৪. এছাড়াও ফোন থেকে নির্গত সিগন্যাল শরীরের কোষে মারাত্মক ক্ষতি করতে পারে। এর থেকে হতে পারে সায়টিকার মতো নার্ভের রোগ।

৫. পাশাপাশি যারা উচ্চরক্তচাপের সমস্যায় আক্রান্ত তারা আজই ত্যাগ করুন বুক পকেটে ফোন রাখার অভ্যাস।

মোবাইল ফোন ব্যবহার করবেন যেভাবে-

মোবাইল ফোন এমন স্থানে রাখুন যাতে শরীরের কাছাকাছি না থাকে। প্যান্টের পকেটে বিশেষ করে বুক পকেটে তো রাখবেনই না। বেল্টের সঙ্গে আটকাবেন না। অন্তর্বাসে রাখবেন না। পাশাপাশি ঘুমানোর সময় বিশেষ প্রয়োজন না হলে ফোন সুইচ অফ করে রাখুন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories