Prothom Kolkata

Popular Bangla News Website

WhatsApp এনক্রিপ্টেড হওয়াও সত্ত্বেও চ্যাট লিক কী করে সম্ভব? রইল সহজ উত্তর

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রযুক্তির দুনিয়ায় কোনো কিছুই সম্পূর্ণ সুরক্ষিত নয়। এই তথ্য অনেকেই জানেন এবং বিশ্বাসও করেন। কিন্তু তাও বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন, ওয়েবসাইট ব্যবহার করা থেকে পিছু হটে না মানুষ।

এই ধরুন WhatsApp, সাম্প্রতিক কালে এমন প্রচুর ঘটনা সামনে এসছে যেখানে অভিযোগ, লিক করা হয়েছে ব্যবহারকারীর WhatsApp চ্যাট। ইদানিং বিভিন্ন প্রভাবশালী ব্যক্তিত্ব, বলিউড সেলিব্রেটিদের WhatsApp চ্যাট লিক হওয়ার খবর শোনা যায়।

কিন্তু WhatsApp চ্যাট এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকা সত্ত্বেও লিক হওয়া কী করে সম্ভব?

হ্যাঁ এটা সত্যি WhatsApp চ্যাট এন্ড টু এন্ড এনক্রিপ্টেড প্রযুক্তির ওপর ভিত্তি করে বানানো হয়েছে। তাই আপনি এবং প্রেরক ছাড়া দুজনের কথোপকথন কেউই দেখতে পারবে না। এমনকি WhatsApp ও নয়।

তাহলে চ্যাট লিক হয় কীভাবে?

এই প্রশ্ন অনেকের মাথায় আসে। মূলত, WhatsApp চ্যাট লিক হওয়ার বিভিন্ন সম্ভাব্য কারণ থাকতে পারে।

১. ব্যবহারকারীর আনলক করা ফোন যদি অন্য ব্যবহারকারীর হাতে আসে তাহলে চ্যাট লিক হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তবে এই কারণটি খুবই স্বাভাবিক এবং অনুমানযোগ্য।

২. বেশিরভাগ যেই ক্ষেত্রে WhatsApp চ্যাট লিক হয় সেটি হল গুগল ড্রাইভ iCloud এর মাধ্যমে। WhatsApp চ্যাটে সমস্ত কথোপকথন আপনার গুগল ড্রাইভে ব্যাকআপ ডেটা হিসাবে সেভ হয়ে যায়। সেই ড্রাইভ বিভিন্ন বিশেষ অ্যাপ্লিকেশন এবং টুলের মাধ্যমে হ্যাক করা সম্ভব।

যদিও এখন থেকে ব্যাকআপেও এন্ড টু এন্ড এনক্রিপ্টেড সুবিধা আনতে চলেছে ফেসবুক মালিকাধীন এই মেসেজিং প্ল্যাটফর্ম। তবে অধিকাংশ ক্ষেত্রে WhatsApp চ্যাট হওয়ার যে সমস্ত খবর সামনে আসে তার বেশিরভাগ ব্যাকআপ ডেটা হ্যাক করেই করা হয়।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories