Prothom Kolkata

Popular Bangla News Website

রাজ্যে বাড়ল আরও দুটি পুরসভা, শুরু হচ্ছে সংরক্ষণের কাজ

1 min read

।। প্রথম কলকাতা ।।

রাজ‍্যে এখনও পুরসভা নির্বাচন বাকি। কবে হবে তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি তবে ডিসেম্বরে হতে পারে পুরসভা ভোট। তারই মধ্যে রাজ্যে তৈরি হল আরও দুটি পুরসভা। এই নিয়ে নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করেছিল। উত্তরে দুই জেলায় নতুন পৌরসভা গঠনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১২ টি পুরসভার ভোট বাকি রয়েছে। নতুন দুটি পুরসভায় সংখ্যাটা গিয়ে দাঁড়াবে ১১৪ টিতে। অনেকেই মনে করছেন পুরভোট হতে পারে ডিসেম্বরে।রাজ‍্যে বাড়ল দুটি পুরসভা। ময়নাগুড়ি এবং ফালাকাটা এই দুটি পুরসভা তৈরি হল।

পৌরসভার সীমানা পুনর্বিন্যাসের কাজ ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে। আর কিছুদিনের মধ্যেই শুরু হবে সংরক্ষণের কাজ। তবে রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর ২০২২ এর আগে নতুন এই দুই পুরসভার ভোট করা যাবে না। ৪ বিধানসভা কেন্দ্র উপ নির্বাচনের শেষ হলে ডিসেম্বরে রাজ্যে পুরভোট । যদিও এখনও তারিখ ঘোষণা করা হয়নি।দীপাবলি ভাতৃদ্বিতীয়ার পরেই বিজ্ঞপ্তি জারির সম্ভাবনা রয়েছে। কলকাতা নগর নিগাম সহ ১১২টি পুরসভায় বকেয়া পুর নির্বাচন দুটি এবং তিনটি ধাপে সম্পন্ন করতে চাইছে নির্বাচন কমিশন।

২০২০ সালে নির্বাচন সংক্রান্ত চূড়ান্ত প্রস্তুতি নেওয়া শেষ পর্যন্ত পিছু হঠতে হয়। কারণ কোভিডের জেরে লকডাউন ঘোষণার পর ২০২০ সালের মার্চের শেষ মুহূর্তে কমিশন কলকাতার পুরভোট স্থগিত করে দেয়। আগামী ৩০ অক্টোবর রাজ্যের ৪ কেন্দ্রে উপনির্বাচন তবে ডিসেম্বর মাসের মাঝামাঝি সময় হতে পারে পুরভোট এমনটাই প্রশাসন সূত্রে খবর কারণেই নিয়ে আলোচনা শুরু হয়েছে শাসক দলের অন্দরেও ডিসেম্বর মাস নিয়ে চর্চা তুঙ্গে উঠেছে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ