Prothom Kolkata

Popular Bangla News Website

৬৬ হাজার মার্কিন ডলার! রেকর্ড ভেঙ্গে ইতিহাসের পাতায় বিটকয়েনের মূল্য

1 min read

।।প্রথম কলকাতা।।

ক্রিপ্টোকারেন্সির বাজারে ইতিহাস গড়ল বিট কয়েন। সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ছুঁয়েছে বিট কয়েন। বর্তমানে এক বিটকয়েনের দাম দাঁড়িয়েছে ৬৬ হাজার মার্কিন ডলার। গত মঙ্গলবার আমেরিকায় লঞ্চ হয়েছে বিটকয়েন ফিউচারস বেসড এক্সচেঞ্জ ট্রেড ফান্ড। এর একদিনের মধ্যেই প্রায় তিন শতাংশ দাম বেড়েছে বিটকয়েনের যা এখন পর্যন্ত সর্বোচ্চ। গত এপ্রিল মাসে বিটকয়েনের দাম বেড়ে হয়েছিল প্রায় ৬৫ হাজার ডলার। এটিই এতদিন সর্বোচ্চ দাম ছিল।

এরপর দাম কমে গেলেও সেপ্টেম্বর থেকে ফের দাম বাড়তে শুরু করে বিট কয়েনের। অনলাইনে ডলার-পাউন্ড-ইউরোর পাশাপাশি বিটকয়েনে কেনাকাটা করা যায়। তবে অন্যান্য মুদ্রাব্যবস্থায় যেমন সে দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক জড়িত থাকে, বিটকয়েনের ক্ষেত্রে সেরকম কিছু নেই। তাই বিনিয়োগকৃত অর্থের নিরপত্তা নিয়েও এক্ষেত্রে প্রশ্ন থেকে যায়। উল্লেখ্য, ২০০৯ সালে সাতোশি নাকামোতো ছদ্মনামের কেউ কিংবা একদল সফটওয়্যার ডেভেলপার নতুন ধরনের ভার্চুয়াল মুদ্রাটির প্রচলন করেন।

এ ধরনের মুদ্রা ক্রিপ্টোকারেন্সি নামে পরিচিতি। নাকামোতোর উদ্ভাবিত ক্রিপ্টোকারেন্সির নাম দেওয়া হয় বিটকয়েন। এই বিটকয়েন লেনদেনে কোনও ব্যাংকিং ব্যবস্থা নেই। এক্ষেত্রে ইলেকট্রনিক মাধ্যমে অনলাইনে দু’জন ব্যবহারকারীর মধ্যে সরাসরি (পিয়ার-টু-পিয়ার) আদান-প্রদান হয়। লেনদেনের নিরাপত্তার জন্য ব্যবহার করা হয় ক্রিপ্টোগ্রাফি নামের পদ্ধতি। বর্তমানে ক্রিপ্টোকারেন্সি বিশ্বজুড়ে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। ক্রিপ্টোকারেন্সিগুলোর মধ্যে আবার সবথেকে বেশি জনপ্রিয় বিটকয়েন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories