Prothom Kolkata

Popular Bangla News Website

দুর্গাপুজো শেষ হতেই ফের সূচনা ! ১০৪ বছরের এই রীতি জানলে আশ্চর্য হবেন

1 min read

।। প্রথম কলকাতা ।।

বাঙালির অন্যতম উৎসব দুর্গা পুজোকে কেন্দ্র করে, যা কিছুদিন আগেই শেষ হয়েছে। তার পাশাপাশি চলছে নতুন করে মায়ের আগমনের দিন গোনা। কিন্তু দুর্গাপুজোর এই রেশ কাটতে না কাটতেই ফের দুর্গাপুজোর এক টুকরো অনবদ্য ছবি ফুটে উঠল উত্তর দিনাজপুর জেলায়। ১০৪ বছর ধরে এই অষ্টমঙ্গলি দুর্গা পুজো হয়ে আসছে এখানে। দুর্গাপুজোর সমাপ্তির আট দিনের মাথায় পুজো হয় বলে, নাম দেওয়া হয়েছে অষ্টমী দুর্গা।

রীতিমতো ধুমধাম করে এবং মহাসমারোহে গত বৃহস্পতিবার মায়ের আরাধনা করা হলো চোপড়া থানার নন্দ কিশোরগছ গ্রামে। এই পুজোর সূচনা করেছিলেন এই গ্রামেরই জহরা পাল নামক এক ব্যক্তি। কথিত আছে তিনি মায়ের স্বপ্নাদেশ পেয়ে নিজের হাতেই এই দুর্গাপুজোর সূচনা করেন। এই পুজোর অন্যতম কেন্দ্রবিন্দুতে রয়েছে আকর্ষণীয় বিশাল এক মেলা। শুক্রবার থেকেই পরপর তিনদিন ধরে চলবে এই মেলা।

বিশেষ এই মেলাতে লক্ষ লক্ষ মানুষ জড়ো হন। বাংলাদেশ এবং নেপাল থেকেও বহু মানুষ এখানে পুজো দেখতে আসেন। তার পাশাপাশি এই মেলা এবং পুজো হল সম্প্রীতির অন্যতম নজির। কারণ বহু সংখ্যালঘু মানুষ এখানে এসে একত্রে আনন্দে মেতে ওঠেন।

এই বিশেষ দুর্গাপুজোতে একচালার মধ্যে থাকেন মা দূর্গা। এছাড়াও শিব নারায়নের মূর্তি সহ আরও ২৮ রকম ভগবানের মূর্তি রয়েছে। প্রাচীন রীতি মেনেই এখানে মায়ের আরাধনা করা হয়। জহরা পালের নাম অনুযায়ী মেলার নাম রাখা হয়েছে জহরা মেলা। তিনি মারা যাওয়ার পরেই এই পুজো বারোয়ারীতে পরিণত হয়েছে। দুর্গাপুজোর পর আনন্দকে আরও দ্বিগুন করতে এই মেলায় বছরে একবার ঘুরে আসতেই পারেন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories