Prothom Kolkata

Popular Bangla News Website

টি-টোয়েন্টি বিশ্বকাপে বড় অঘটন! আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার টুয়েলভে উঠল নামিবিয়া

1 min read

।। প্রথম কলকাতা ।।

আয়ারল্যান্ড: ১২৫/৮ (২০)
নামিবিয়া: ১২৬/২ (১৮.৩)

শ্রীলঙ্কা, বাংলাদেশের পর সুপার টুয়েলভে জায়গা করে নিল নামিবিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ এ’র মরণবাঁচন ম্যাচে নামিবিয়ার মুখোমুখি হয়েছিল আয়ারল্যান্ড। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে দাপুটে জয় পেলেও শ্রীলঙ্কার কাছে হেরে বসেছিলেন পল স্টার্লিংরা। অন্যদিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে পরাজয় দিয়ে বিশ্বকাপ অভিযানের সূচনা করলেও ডেভিড ওয়াইজের দুরন্ত ইনিংসে ভর করে নেদারল্যান্ডসকে হারিয়েছিল নামিবিয়া। আজ আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে সুপার টুয়েলভের যোগ্যতাঅর্জন করেলেন ইরাসমাস-ওয়াইজরা।

আজ শারজায় টসে জিতে প্রথমে ব্যাটিং করবার সিদ্ধান্ত নিয়েছিলেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বলবার্নি। পল স্টার্লিং – কেভিন ও ব্রায়ানের ওপেনিং জুটির দৌলতে ভালো শুরু করে আয়ারল্যান্ড। অষ্টম ওভারে পল স্টার্লিংকে (২৪ বলে ৩৮) ফিরিয়ে প্রথম ধাক্কা দেন স্কল্টজ। পরের ওভারেই ফ্রাইলিঙ্কের শিকার হন কেভিন ও ব্রায়ান ( ২৪ বলে ২৫)। এরপর গ্যারেথ ডেলানির সঙ্গে জুটি বেঁধে ব্যাটিং বিপর্যয় আটকানোর মরিয়া প্রয়াস চালিয়ছিলেন আয়ারল্যান্ড অধিনায়ক বলবার্নি। তবে ফ্রাইলিঙ্ক, ওয়াইজদের দাপটে সেই প্রচেষ্টা ধোপে টেকেনি। ২৮ বলে ২১ করে বলবার্নি প্যাভিলিয়ন ফিরতেই আয়ারল্যান্ডের বড় রানের স্বপ্ন শেষ হয়ে যায়। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১২৫ রান তুলেছিলেন স্টার্লিংরা। প্র‍থম তিন জন ছাড়া আর কোনও আইরিশ ব্যাটারের ব্যাট থেকে দুই অঙ্কের রান আসেনি। নামিবিয়ার হয়ে বল হাতে সবচেয়ে সফল জান ফ্রাইলিঙ্ক (৩/২১)। আয়ারল্যান্ডের বিরুদ্ধেও দুই উইকেট পেয়েছেন প্রাক্তন প্রোটীয় অলরাউন্ডার ডেভিড ওয়াইজ।

১২৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ক্রেগ উইলিয়ামসের সৌজন্যে ভালো শুরু করেছিল নামিবিয়া। পাওয়ার প্লে’র শেষ ওভারে কার্টিস ক্যাম্ফারের বলে দারুন ক্যাচ নিয়ে ক্রেগ উইলিয়ামসকে (১৬ বলে ১৫) প্যাভিলিয়নের পথ দেখান কেভিন ও ব্রায়ান। তিন নম্বরে ব্যাট করতে নেমে অন্য ওপেনার জেন গ্রিনের সঙ্গে জুটি বেঁধেছিলেন নামিবিয়া অধিনায়ক জেরার্ড ইরাসমাস। ১০.১ ওভারে ৫০ রানের গন্ডি টপকায় নামিবিয়া। ক্রিজে সেট হয়ে যাওয়া গ্রিনকে (৩২ বলে ২৪) ফিরিয়েছেন ক্যাম্ফারই। ক্রিজে এসেই আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন গত ম্যাচের নায়ক ডেভিড ওয়াইজ। ক্রেগ ইয়ংয়ের এক ওভারে দুটি ছয় মেরে জয়ের সমীকরণ সহজ করে দেন প্রাক্তন প্রোটীয় অলরাউন্ডার। শেষ চার ওভারে জয়ের জন্যে ২৪ রান দরকার ছিল নামিবিয়ার। জশ লিটিলের সতেরোতম ওভার থেকে আসে মাত্র ৫ রান। ১৮তম ওভারে সিমি সিংকে চমক দিতে চেয়েছিলেন আইরিশ অধিনায়ক। সেই ওভার থেকে ১২ রান নেন ওয়াইজরা। গুরুত্বপূর্ণ ম্যাচে অধিনায়কোচিত অর্ধশতরান করেন ইরাসমাস। ১৮.৩ ওভারেই জয়ের রান এনে দেন ওয়াইজ।

Categories