Prothom Kolkata

Popular Bangla News Website

‘ভবঘুরে’ ইকবাল গ্রেফতারেই কি সব সমস্যার সমাধান? উঠছে প্রশ্ন

1 min read

।।প্রথম কলকাতা।।

শেষ খবর পাওয়া পর্যন্ত ‘ভবঘুরে’, ‘মাদকাসক্ত’, ‘মানসিক ভারসাম্যহীন’ ইকবালকে কক্সবাজার থেকে কুমিল্লায় আনা হয়েছে। পুলিশ বলেছে সে ভবঘুরে। এছাড়াও খবরে প্রকাশ সে নাকি মাদকাসক্ত। কিন্তু এখানেই প্রশ্ন উঠে গিয়েছে, একজন ভবঘুরে বা পাগল কি করে সারাদেশে সাম্প্রদায়িক হামলার ফিতা কাটল? কুমিল্লায় মন্দিরে কোরান শরিফ রাখল? যার ফলে দেশজুড়ে হামলা, আগুন, লুটতরাজ শুরু হয়ে গেল। প্রাণ হারলেন বেশ কিছু সংখ্যালঘু হিন্দু।

বিষয়টি কি এত সহজ? অঙ্কের হিসাবে দুইয়ে দুইয়ে চার কি হচ্ছে এখানে? স্রেফ মানসিক বিকার থেকেই কি এই ঘটনা? নিশ্চয় তা নয়! অঙ্কটা এতোটা সরল ভাবার কোনও কারণ নেই। ধর্মীয় অবমাননার অভিযোগ এনে একটি সম্প্রদায়ের কোটি কোটি মানুষের উৎসবকে কান্নায় রূপান্তরের ঘটনা একজন ভবঘুরে ইকবালকে দিয়ে হয়ে গেল? সাধারণ মানুষ যেমন এটি বিশ্বাস করছে না, খোদ সরকারও তা বিশ্বাস করে না। পুলিশও একই প্রশ্ন করছে গ্রেফতার হওয়া ইকবালকে নিয়ে। সরকারি দল বা সনাতন সম্প্রদায়ের নেতারাও প্রশ্ন তুলেছেন এ নিয়ে। এর পেছনে কারা? তাঁদের মুখোশ উন্মোচন জরুরি।

কক্সবাজারে শনাক্ত হওয়া আসামী গ্রেফতারের পর বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত সাংবাদিকদের বলেছেন, ‘ইকবাল হোসেন নামে যাকে চিহ্নিত করা হয়েছে, তার নামের আগে একটা শব্দ জুড়ে দিল। সেটা হলো ভবঘুরে। কখনও কখনও এমন অনেককেই ধরা হয় পাগল বা ভবঘুরে তকমা দিয়ে। এই ভবঘুরে কীভাবে পবিত্র কোরান শরিফ চিনল? এটি কোনও ভবঘুরের কাজ হতে পারে না। এটি পূর্বপরিকল্পিত ঘটনা। চক্রান্তকারীরা পেছনে আছে। এদের বের করা রাষ্ট্র ও সরকারের দায়িত্ব।’

ইকবালকে নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালও সচিবালয়ে সাংবাদিকদের গতকাল বলেছেন, ‘কাজটি পরিকল্পনা মাফিক করা হয়েছে। এর পেছনে কেউ রয়েছে। তদন্তে সংশ্লিষ্টরাও এমন বেশকিছু প্রশ্ন নিয়ে কাজ করছেন। সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত বলে বাংলাদেশ নিজেদের পরিচয় দিতে গর্ববোধ করে। কিন্তু সাম্প্রতিক কালের বেশ কিছু ঘটনা দেশটির আত্মপরিচয়কে প্রশ্নের মুখে ফেলেছে। এমন কি সেদেশের নাগরিকদেরও নতুন করে ভাবিয়ে তুলেছে, আমরা কি এমন দেশ চেয়েছিলাম? এমন দেশের জন্যই কি একাত্তরে মুক্তিযুদ্ধ হয়েছিল?

একটি অসাম্প্রদায়িক দেশ গড়তেই বাংলাদেশের জন্ম। অথচ পঞ্চাশ বছর পরেও একটি সম্প্রদায়ের মানুষ চরম নিরাপত্তহীনতায় দিন কাটাচ্ছে। তাই অবিলম্বে ইকবালের পেছনে কারা, তাদের খুঁজে বের জরুরি। আর দেশজুড়ে হামলা ছড়িয়ে দেওয়ার নেপথ্যের পরিকল্পনাকারী কারা তাদেরকে শনাক্ত করে বিচারের আওতায় আনা দরকার। না হলে বরাবরের মতোই বিচারহীনতার জটে আটকা পরে যাবে ঘটনার মূল হোতারাও।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories