Prothom Kolkata

Popular Bangla News Website

ভারতীয় টেবল টেনিস দলে প্রত্যাবর্তন মণিকার, কোচের পদ থেকে সরানো হলো সৌম্যদীপকে

1 min read

।। প্রথম কলকাতা ।।

টোকিও অলিম্পিক থেকেই বিতর্কের সূত্রপাত। গ্রেটেস্ট শো অন আর্থের মঞ্চে অভূতপর্ব সিদ্ধান্ত নিয়েছিলেন মণিকা। নিজের সিঙ্গলস ম্যাচ চলাকালীন ভারতীয় দলের কোচ সৌম্যদীপ রায়ের পরামর্শ নিতে অস্বীকার করেন তিনি। দেশের ফিরে সৌম্যদীপের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ এনেছেন মণিকা। সেই জল গড়িয়েছে আদালতেও। জাতীয় শিবিরে যোগ না দেওয়ার ভারতীয় দল থেকেও বাদ পড়ে গিয়েছিলেন দেশের এক নম্বর মহিলা টেবল টেনিস খেলোয়াড়। আসন্ন তিউনিশিয়া ওপেনের ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটিয়েছেন মণিকা। সৌম্যদীপকেও জাতীয় দলের কোচের পদ থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে টেবল টেনিস সংস্থা।

সৌম্যদীপের বদলে ভারতীয় দলের কোচ নিযুক্ত করা হয়েছে তপন চন্দ্রকে। রবিবার শুরু হতে চলা প্রতিযোগিতায় অংশ নিতে তিউনিশিয়া সফরে যাচ্ছে ১১ সদস্যের ভারতীয় দল।

বিতর্ক ও অভিযোগ

টোকিও অলিম্পিকে মণিকা-শরথের মিক্সড ডাবলস ম্যাচে কোচের চেয়ারে দেখা গিয়েছিল জাতীয় দলের প্রশিক্ষক সৌম্যদীপ রায়কে। কিন্তু মহিলা সিঙ্গলসের ম্যাচে জাতীয় কোচের পরামর্শ নিতে অস্বীকার করেন মণিকা। বিশ্বমঞ্চে এমন অদ্ভুত দৃশ্যে নাক কাটা গিয়েছিল ভারতীয় অলিম্পিক সংস্থার। দেশে ফিরতেই মণিকার কাছে ওই সিদ্ধান্তের কারণ জানতে চায় ভারতীয় টেবল টেনিস সংস্থা। মণিকার বিস্ফোরক উত্তরে সাড়া পড়ে যায় ক্রীড়ামহলে। দেশের এক নম্বর মহিলা টেবল টেনিস তারকার অভিযোগ নিজের ছাত্রীকে সুবিধা করে দিতে তাকে গড়াপেটার প্রস্তাব দিয়েছিলেন সৌম্যদীপ রায়। নিজের ছাত্রী যাতে অলিম্পিকের যোগ্যতাঅর্জন করতে পারে সে জন্যে মণিকাকে ম্যাচ ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছিলেন জাতীয় কোচ। মণিকা সেই কথা ভারতীয় টেবল টেনিস সংস্থার কার্যকর্তাদের জানালেও ফল হয়নি।

এরপর জাতীয় শিবিরে যোগ না দেওয়ায় ভারতীয় দল থেকেও বাদ পড়ে যান মণিকা। তিনি ব্যক্তিগত কোচের কাছে অনুশীলন করতেই বেশি স্বচ্ছন্দ। টোকিও অলিম্পিকেও নিজের ব্যক্তিগত কোচের পরামর্শ নিতে চেয়েছিলেন মণিকা। সৌম্যদীপ-মণিকা বিতর্কের জল গড়িয়েছে আদালতেও। মণিকার অভিযোগে গুরুত্ব দিয়ে তদন্তের আদেশ দিয়েছে আদালত। সেই তদন্তের ফল প্রকাশের আগেই সৌম্যদীপকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় টেবল টেনিস সংস্থা। একটি বাংলা দৈনিক সৌম্যদীপের সঙ্গে যোগাযোগ করলে তিনি এই সিদ্ধান্তের বিষয়ে কিছুই জানেন না বলে জানান।

Categories