Prothom Kolkata

Popular Bangla News Website

মাটি ছাড়াই টাটকা শাক-সবজি চাষ ! কম খরচের এই পদ্ধতি না পড়লেই মিস

1 min read

।। প্রথম কলকাতা ।।

মাটি ছাড়াই মনের মত টাটকা শাক-সবজি অনায়াসে চাষ করা যাবে। এমনকি এক্ষেত্রে ঋতুর উপর নির্ভর করতে হবেনা পছন্দের সবজি পেতে। বাজারে গিয়ে আতিপাতি করে খুঁজতেও হবে না মরশুমি শাকসবজি। এই নয়া চাষ পদ্ধতি ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে আফ্রিকার দেশগুলিতে। হাইড্রোপনিক্স পদ্ধতিতে চাষ করা যাবে বরবটি, টমেটো, লঙ্কা প্রভৃতি সবজি।

বুরকিনা ফাসোর রাজধানী ওয়াগাদুগতে রীতিমতো প্রশিক্ষণকেন্দ্রে এই চাষ পদ্ধতি শিখছে আফ্রিকার কয়েকটি দেশের চাষী। আজারাতু সানাগো প্রথম লক্ষ্য করেন যে ধীরে ধীরে আফ্রিকার বিভিন্ন দেশে ফসলের যোগান কমছে। অথচ জনসংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পেলেও চিরায়ত চাষ পদ্ধতির কারণে মাটির অবস্থা দিনের পর দিন খারাপ হয়ে যাচ্ছে। স্বাভাবিকভাবেই ফসলের পরিমাণ কমছে অথচ বাজারে বাড়ছে চাহিদা। মাঝে মাঝে চাষীদের নিজস্ব চাহিদা পূর্ণ করতে হিমশিম খেতে হচ্ছে, সে ক্ষেত্রে ফসল বাজারে বিক্রি করা তো দূর অস্ত।

আন্তর্জাতিক সহায়তায় হাইড্রোপনিক্স চাষ পদ্ধতি শেখার প্রশিক্ষণ কেন্দ্রে মালি, চাদ, কঙ্গো প্রভৃতি স্থানের চাষিরা জড়ো হয়েছেন। এর সাথে জড়িয়ে রয়েছে ব্যবসায়িক এবং ব্যক্তিগত স্বার্থ। এই পদ্ধতিতে চাষ করলে কোন পছন্দের ফসল পেতে বিশেষ ব্যক্তির উপর নির্ভর করতে হয় না। আবার মাটিরও কোন প্রয়োজন নেই, শুধুমাত্র জল এবং নারকেলের খোসা বা ছোবড়া যথেষ্ট । পাশাপাশি প্রয়োজন একটু সার।

সোশ্যাল মিডিয়ার আশীর্বাদে এই কোর্সটি আপাতত বিশ্বে ব্যাপক সাড়া জাগিয়েছে। এ বিশেষ পদ্ধতিতে তৈরি অর্গানিক খাদ্য বা ফলনের কৌশল জানতে সময় লাগবে ৪ মাস। কারণ বীজ বপন থেকে শুরু করে ফসল পাওয়ার জন্য নূন্যতম এই সময়ের প্রয়োজন হয়। কোর্সটির জন্য পারিশ্রমিক রাখা হয়েছে মাত্র ১০ ইউরো। এখানে শেখানো হয় , মাটি ছাড়া কিভাবে টমেটো, পেঁয়াজ, লঙ্কার মত সবজি চাষ করা যায়।

হাইড্রোপনিক্স চাষ পদ্ধতির এই উদ্যোগ নতুন করে আফ্রিকার কুড়িটি গ্রামে শুরু হয়েছে । এর ফলে জনসংখ্যা বৃদ্ধির সাথে তাল মিলিয়ে খাদ্যের চাহিদা পূরণের পাশাপাশি পরিবেশ সংরক্ষণ করা সম্ভব। এছাড়াও সারাবছর পছন্দের শাকসবজির যোগান পেতে এই পদ্ধতি একেবারে অনবদ্য।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ