Prothom Kolkata

Popular Bangla News Website

যুক্তরাষ্ট্রের ৩৭ টি রাজ্যে সালমোনেলা প্রাদুর্ভাব

1 min read

।। চিন্ময় আচার্য্য ।।


মিশিগানসহ যুক্তরাষ্ট্রের ৩৭টি রাজ্যে সালমোনেলার প্রাদুর্ভাব ঘটেছে। মেক্সিকো থেকে আসা পেঁয়াজের মাধ্যমে এই রোগটি ছড়িয়েছে বলে জানিয়েছে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বা সিডিসি। সিডিসি জানিয়েছে, মেক্সিকোর চিহুয়াহুয়া থেকে পুরো লাল, সাদা এবং হলুদ এবং প্রোসোর্স ইনকর্পোরেটেড দ্বারা বিতরণ করা পেঁয়াজ মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে রেস্তোরাঁ এবং মুদি দোকানে বিক্রি করা হয়েছিল। সোমবার পর্যন্ত ২৫২ জন সালমোনেলা ওরানিয়েনবার্গে অসুস্থ হয়েছেন বলে জানা গেছে। যার মধ্যে মিশিগানের নয় জন ছিলেন। সিডিসি এই তথ্য জানিয়েছে। কমপক্ষে ১২৯ জন হাসপাতালে ভর্তি হয়েছে।

প্রোসোর্স বলেছে যে পেঁয়াজ সর্বশেষ ২৭ আগস্ট আমদানি করা হয়েছিল, কিন্তু যেহেতু পেঁয়াজ তিন মাস পর্যন্ত স্থায়ী হতে পারে, সেগুলি এখনও বাড়িতে এবং ব্যবসায়ে থাকতে পারে। সিডিসি, খাদ্য ও ওষুধ প্রশাসন এবং জনস্বাস্থ্য কর্তৃপক্ষ প্রাদুর্ভাবের তদন্তের জন্য তথ্য সংগ্রহ করছে। অন্যান্য ধরণের পেঁয়াজ ব্যাকটেরিয়ার সাথে যুক্ত হতে পারে কিনা তা জানতে কর্তৃপক্ষ কাজ করছে।ভোক্তাদের পরামর্শ দেওয়া হয়েছে, ব্র্যান্ডের প্রোসোর্স ইনকর্পোরেটেড দ্বারা বিতরণ করা যে সমস্ত লাল, সাদা বা হলুদ পেঁয়াজ যেখানে স্টিকার বা প্যাকেজিং আছে তা ফেলে দিন। স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, সালমোনেলার ​​লক্ষণগুলির মধ্যে রয়েছে ডায়রিয়া, জ্বর এবং পেটের খিঁচুনি।

লক্ষণগুলি সাধারণত ব্যাকটেরিয়া আক্রমণ করার পর ছয় ঘণ্টা থেকে ছয় দিন পরে শুরু হয়। বেশিরভাগ মানুষ চার থেকে সাত দিন পরে বিনা চিকিৎসায় সুস্থ হয়ে ওঠে। দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার মানুষ, বয়স্ক এবং ৫ বছরের কম বয়সী শিশুদের আরও গুরুতর উপসর্গ থাকতে পারে। যার জন্য চিকিৎসা বা হাসপাতালে ভর্তির প্রয়োজন হয় বলে সিডিসি জানিয়েছে। সিডিসি জানিয়েছে, অন্যান্য রাজ্যের অন্যান্য বাসিন্দারাও ক্ষতিগ্রস্ত হতে পারেন কিন্তু চিকিৎসা সেবা ছাড়াই অনেক মানুষ সুস্থ হয়ে উঠেন অথবা সাম্প্রতিক খুব বেশি অসুস্থতার খবর এখনও পাওয়া যায়নি। সংস্থাটি বলেছে, অসুস্থ ব্যক্তি প্রাদুর্ভাবের অংশ কিনা তা নির্ধারণ করতে ৩ থেকে ৪ সপ্তাহ সময় লাগবে”।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories