Prothom Kolkata

Popular Bangla News Website

ভারত-পাক ম্যাচে জ্বলে ওঠেন এই পাঁচ ব্যাটার, দেখে নিন হাইভোল্টেজ ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকা

1 min read

।। প্রথম কলকাতা ।।

২০১৯ বিশ্বকাপে শেষবার মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী। দীর্ঘ দুই বছর পর আগামী ২৪শে অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামবেন বিরাট কোহলিরা। চড়ছে উত্তেজনার পারদ। প্রত্যাশিত ভাবেই হুঙ্কার দিচ্ছেন পাক ক্রিকেটাররা। কিন্তু টি-টোয়েন্টি হোক বা পঞ্চাশ ওভার – দুই ফরম্যাটের বিশ্বকাপেই পাকিস্তানের বিরুদ্ধে চোখ ধাঁধানো রেকর্ড ভারতের। কুড়ি ওভারের বিশ্বকাপে পাঁচটি ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হয়েছিল ভারত। প্রত্যেকটিতেই হারের মুখ দেখেছে পাকিস্তান। ওয়ানডে বিশ্বকাপেও ৭টি ম্যাচের ৭টিতেই জয়ী হয়েছে ভারতীয় দল।

হাইভোল্টেজ ভারত-পাক ম্যাচেই জ্বলে ওঠা সেরা পাঁচ ব্যাটারের তালিকা রইল আপনাদের জন্যে –

বিরাট কোহলি

ভারত ও বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ব্যাটার বিরাট কোহলি বড় মঞ্চে নজর কাড়তে সিদ্ধহস্ত। পাকিস্তানের বিরুদ্ধে ৬টি ম্যাচ খেলে ভারত অধিনায়কের সংগ্রহ ২৫৪ রান। হাইভোল্টেজ ম্যাচে ২টি অর্ধশতরান সহ ৮৪.৬৬ গড় রয়েছে এই ডানহাতি ব্যাটারের। পাক বোলারদের বিরুদ্ধে কোহলির স্ট্রাইকরেট ঈর্ষনীয় না হলেও ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন।

শোয়েব মালিক

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ও বর্ষীয়ান ক্রিকেটার শোয়েব মালিক ভারতের বিরুদ্ধে ৮টি ম্যাচে ১৬৪ রান সংগ্রহ করেছেন। ১০৩. ৭৯ স্ট্রাইক রেটে একটি অর্ধশতরান সহ হাইভোল্টেজ ম্যাচে ২৭.৩৩ গড় রয়েছে পাক অলরাউন্ডারের। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের অধিনায়ক ছিলেন শোয়েব মালিকই। সেবার দুটো ম্যাচেই ধোনিদের কাছে হারের মুখ দেখে পাকিস্তান।

মহম্মদ হাফিজ

ভারতের বিরুদ্ধে বরাবরই ভালো খেলেন এই পাক অলরাউন্ডার। ৭টি হাইভোল্টেজ ম্যাচে ২৬.০০ গড়ে হাফিজের সংগ্রহ ১৫৬ রান। ভারতের বিরুদ্ধে দুটি অর্ধশতরান থাকলেও পাক অলরাউন্ডারের স্ট্রাইকরেট ১১৮.১৮। গত কয়েক বছর ধরে ভালো ফর্মে রয়েছেন হাফিজ। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও নজর কাড়তে চাইবেন তিনি।

যুবরাজ সিং

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য যুবরাজ সিংও ভারত-পাক হাইভোল্টেজ ম্যাচে ভালো পারফর্ম করতেন। পাকিস্তানের বিরুদ্ধে ৮ ম্যাচে ১৫৬ রয়েছে এই বাম হাতি ব্যাটারের।

গৌতম গম্ভীর

এই তালিকায় থাকা সব ব্যাটারদের মধ্যে গৌতম গম্ভীরের স্ট্রাইকরেটই সর্বোচ্চ। পাকিস্তানের বিরুদ্ধে একটি অর্ধশতরান সহ ২৭.৮০ গড়ে ১৩৯ রান করেছেন প্রাক্তন ভারতীয় ওপেনার। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ৫৪ বলে ৭৫ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন গম্ভীর।

Categories