Prothom Kolkata

Popular Bangla News Website

কক্সবাজারে ইকবাল সন্দেহে আটক যুবক , চলছে জিজ্ঞাসাবাদ

1 min read


।।প্রথম কলকাতা।।

কুমিল্লায় মাজার থেকে মণ্ডপে কোরান শরিফ রেখে আসার ঘটনার মূল অভিযুক্ত ইকবাল হোসেনকে সিসি টিভি ফুটেজ দেখে আগেই শনাক্ত করা হয়েছিল। কিন্তু শহরের ১৭ নম্বর ওয়ার্ডের সুজানগরসংলগ্ন দ্বিতীয় মুরাদপুর লস্করপুকুরপাড় এলাকার এই বাসিন্দার সঙ্গে কোনও মোবাইল ফোন না থাকায় তার গতিবিধি শনাক্ত করে গ্রেফতার করা সম্ভব হচ্ছিল না পুলিশের, তবে তার খোঁ জারি ছিল। এবার জানা গিয়েছে, অভিযুক্ত ইকবাল সন্দেহে কক্সবাজারে এক যুবককে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাতে ওই যুবককে আটক করা হয়। বাংলাদেশের গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মহম্মদ আনোয়ার হোসেন। তিনি জানিয়েছেন, আটক যুবকই ইকবাল কিনা সে নিয়ে এখন জিজ্ঞাসাবাদ চলছে।

এর আগে কুমিল্লার পুজোমণ্ডপে পবিত্র কোরান শরিফ রাখার ঘটনার একটি পূর্ণাঙ্গ সিসি টিভি ফুটেজ গণমাধ্যমের হাতে এসেছে। সিসি টিভি’র সে ফুটেজে দেখা যায়, অভিযুক্ত ইকবাল হোসেন কীভাবে, কখন পুজো মণ্ডপের কাছে একটি মাজারের মসজিদে যান এবং বের হন। এরপর মণ্ডপের দিকে যান এবং মণ্ডপ থেকে গদা হাতে ফেরেন। ফুটেজে পুরো বিষয়টি স্পষ্ট ভাবে ধরা পড়ে। এসব ফুটেজগুলো আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিজ্ঞ টিম দীর্ঘ সময় ধরে অ্যানালাইসিস করেছেন। সিসি টিভি ফুটেজে দেখা যায়, গত ১২ অক্টোবর বাংলাদেশের সময় অনুযায়ী, রাত ১০টা ৩৮ মিনিটে মসজিদে প্রবেশ করতে দেখা যায় মাজারের খাদেম ফয়সাল ও হাফেজ হুমায়ুনকে। এরপর রাত ১০টা ৫৮ মিনিটে মসজিদে প্রবেশ করেন ইকবাল।

এসময় খাদেম ফয়সাল ও হাফেজ হুমায়ুনকে ইকবালের সঙ্গে কথা বলতেও দেখা যায়। ঠিক রাত ১১টায় তাঁরা তিনজনই সেখান থেকে বেরিয়ে যান। ফুটেজ অনুযায়ী, এরপর স্থানীয় সময় রাত ২টো ১২ মিনিট নাগাদ পুনরায় মসজিদে প্রবেশ করে কোরান নিতে দেখা যায় ইকবালকে। এসময় পাশেই অজ্ঞাতপরিচয় একজন ঘুমিয়ে ছিলেন, আরেকজন ছিলেন নামাজরত অবস্থায়। এর দুই মিনিট পর মেঝেতে কোরান রেখে তাকে বেরিয়ে যেতে দেখা যায়। তারপর রাত ২টো ১৮ মিনিটে মসজিদে আবারও প্রবেশ করে মেঝেতে রাখা কোরান নিয়ে মসজিদ থেকে বের হতে দেখা যায় ইকবালকে। মসজিদ থেকে বের হয়ে তাকে মূল সড়কে উঠে মন্দিরের দিকে হেঁটে যেতে দেখা যায়। আরেকটি সিসি টিভি ফুটেজে দেখা যায়, ইকবাল পুজোমণ্ডপের দিকে এগিয়ে যাচ্ছে।

মণ্ডপের রোড থেকে জগন্নাথ মন্দির রোডের দিকে এগিয়ে যায় সে। এরপর ইকবাল জগন্নাথ মন্দির রোড থেকে স্ট্যান্ডার্ড ব্যাংক চকবাজার শাখার দিকে এগিয়ে যায়। পূবালী ব্যাংক মোড়ের পাশের গলিতে প্রবেশ করে সে। সেখানে অবস্থানরত নৈশপ্রহরীদের সঙ্গে অনেকক্ষণ দাঁড়িয়ে কথা বলতে দেখা যায় তাকে। সর্বক্ষণই তার হাতে কোরান দেখা যাচ্ছিল। কথাবার্তার পরে তাকে জগন্নাথ মন্দিরের দিকে যেতে দেখা যায়। সেই রোডে কিছুক্ষণ অবস্থানের পর পূজামণ্ডপের দিকে এগিয়ে যান ইকবাল। অপর একটি সিসি টিভি ফুটেজে দেখা যায়, স্থানীয় সময় রাত ৩টা ১২ মিনিটে ইকবালের হাতে কোরান শরিফ নেই। অভিযুক্ত এসময় গদা কাঁধে নিয়ে মন্দিরের পাশে পুকুরপাড়ের রাস্তায় হাঁটাহাঁটি করছিলেন। এসময় সে চারপাশে তাকিয়ে দেখছিলেন কেউ তাকে দেখছে কি না।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories