Prothom Kolkata

Popular Bangla News Website

২৫ দিনে নয়, ৫ বছরে হবে পয়সা ডবল! রইল LIC এর ৫ ধামাকা স্কিম

1 min read

। প্রথম কলকাতা ।।

জিরো ঝুঁকি নিতে হল ভারতীয়দের মধ্যে সবচেয়ে পছন্দের বিনিয়োগ লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশন। একদিনে যেমন বিমার সুবিধা পাওয়া যায় তেমনই একটু একটু করে বাড়তে থাকে গচ্ছিত অর্থ। তবে লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের সাবসিডিয়ারি কোম্পানি LIC মিউচুয়াল ফান্ড দিয়ে আপনার বিনিয়োগের যাত্রা শুরু করতে পারেন। এখানে রয়েছে অ্যাসেট অ্যালটমেন্ট অনুযায়ী বিভিন্ন মিউচুয়াল ফান্ড স্কিম।

যেখানে খুব কম সময়েই জমানো টাকা দ্বিগুন করে তুলতে পারেন। LIC মিউচুয়াল ফান্ডে ইক্যুইটি এবং ডেট দু ধরণের স্কিম রয়েছে ফলে ভারসাম্য এবং রিটার্ন দুটোই বজায় থাকে।

১. LIC MF লার্জ ক্যাপ ফান্ড

LIC MF লার্জ ক্যাপ ফান্ড ৫ বছরে ১৬.৩ শতাংশ সিএজিআর (CAGR) হারে রিটার্ন দিয়েছে। এখানে ৫ বছরে এককালিন ১ লক্ষ টাকা বেড়ে ২.১২ লক্ষ টাকার পরিণত হয়েছে। কেউ যদি ৫০০০ টাকার মাসিক বিনিয়োগ বা SIP শুরু করত তাহলে বর্তমানে তার অঙ্ক দাঁড়াতো ৫.১০ লক্ষ টাকা।

২. LIC MF ট্যাক্স প্ল্যান

LIC MF ট্যাক্স প্ল্যান স্কিম ৫ বছরে রিটার্ন দিয়েছে ১৬.৫ শতাংশ হারে। এই স্কিমে ৫ বছরে ১ লক্ষ টাকার মূল্য বেড়ে দাঁড়িয়েছে ২.১৪ লক্ষ টাকা। আগের স্কিমের মতো এটিতেও ৫০০০ টাকার SIP এর ভ্যালু আজ ৫.০৮ লক্ষ টাকা।

৩. LIC MF ETF- Nifty 50 ফান্ড

গত ৫ বছরে বাজার কাঁপানো রিটার্ন দিয়েছে এই ফান্ড। যা হল ১৭.৬৬ শতাংশ সিএজিআর। উপরোক্ত ফান্ডগুলির তুলনায় এটি বেশি রিটার্ন দিতে হয়েছে, ৫ বছরে এই ফান্ডে ১ লক্ষ টাকার ভ্যালু ২.২৬ লক্ষ টাকা।

৪. LIC MF লার্জ এবং মিড ক্যাপ ফান্ড

৫ বছরে LIC MF লার্জ ও মিড ক্যাপ ফান্ডের সিএজিআর রয়েছে ১৮.৪১ শতাংশ। এই ফান্ডেও ৫ বছরে দ্বিগুন হয়েছে টাকা, সেদিনের ১ লক্ষ টাকার আজ মূল্য ২.৩৩ লক্ষ টাকা।

৫. LIC MF ETF – Sensex ফান্ড

LIC MF গুলির মধ্যে এটিও একটি ভালো বিকল্প। কারণ এটির ৫ বছরের সিএজিআর ১৮.৫ শতাংশ। এককালিন বিনিয়োগ ১ লক্ষ টাকা আজ ২.২৪ লক্ষ টাকা। এর পাশাপাশি প্রতি মাসে ৫ হাজার SIP এর ভ্যালু আজ হত ৫.১৭ লক্ষ টাকা।

উল্লেখ্য, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ শুরু করার আগে রিস্ক ফ্যাক্টর এবং বিনিয়োগ ধরে রাখার ক্ষমতা যাচাই করে নেওয়া উচিত। এই দুই মাপকাঠি বিচার করার পরই বিনিয়োগ শুরু করুন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ