Prothom Kolkata

Popular Bangla News Website

ভিডিও পরিষেবা বন্ধ করে দিতে চলেছে ইউটিউব মিউজিক

1 min read

।। প্রথম কলকাতা ।।

হাতে ফোন নিলেই একবার অন্তত ইউটিউব খুলে দেখার অভ্যাস প্রায় অনেকেরই রয়েছে। একই সঙ্গে বহু ইউজার আছেন যারা ইউটিউব মিউজিক ব্যবহারে অভ্যস্ত। কিন্তু আপনি যদি ফ্রি ইউজার হোন তাহলে আপনার জন্য রইল দুঃসংবাদ। শীঘ্রই ইউটিউব ফ্রি ইউটিউব মিউজিক ইউজারদের জন্য ভিডিও পরিষেবা বন্ধ করে দিতে চলেছে। এবার গানের সাথে ভিডিও নয় শুধু গানই শুনতে পারবেন ইউটিউব মিউজিক অ্যাপ ব্যবহারকারীরা।

কেন বন্ধ করা হচ্ছে এই পরিষেবা?

কমিউনিটি ফোরামে এই সিদ্ধান্তের কথা উল্লেখ করে ইউটিউব জানিয়েছে, ইউটিউব মিউজিকের ভিডিও সার্ভিস এবার থেকে কেবল প্রিমিয়াম গ্রাহকদের জন্য উপলব্ধ থাকবে। বিনামূল্যে যেসব শ্রোতারা এটি ব্যবহার করেন তারা ভিডিও সার্ভিস পাবেন না যতক্ষণ না তারা পেইড সাবস্ক্রিপশন নিচ্ছে। যেসব ব্যবহারকারীদের ইউটিউব প্রিমিয়াম বা ইউটিউব মিউজিক প্রিমিয়াম সাবস্ক্রিপশন নেই তারা অন-ডিমান্ড মিউজিক সিলেকশন এবং আনলিমিটেড স্কিপ ফিচার আর পাবেন না।

চলতি মাসের শুরু দিকেই ইউটিউব মিউজিকের ফ্রি টায়ারের পরিবর্তন নিয়ে ঘোষণা করা হয়েছিল। আগামী নভেম্বর মাসের ৩ তারিখ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। প্রাথমিকভাবে কানাডিয়ান ইউজারদের এই পরিষেবা সীমাবদ্ধ করা হবে বলে জানা গিয়েছে। যদিও ইউটিউবের মূল অ্যাপে গান এবং ভিডিও পরিষেবা দুই পাওয়া যাবে। এই ক্ষেত্রে কোনো বদল আনা হচ্ছে না জানিয়েছে ইউটিউব।

অন্যদিকে অ্যাপেল তাদের সাম্প্রতিক ইভেন্টে নতুন (সিরি-চালিত) মিউজিক সার্ভিস অ্যাপেল মিউজিক ‘ভয়েস প্ল্যান’ লঞ্চ করেছে অ্যাপেল। তবে আপাতত কয়েকটি দেশেই এই মিউজিক পরিষেবা চালু করতে চলেছে স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories