Prothom Kolkata

Popular Bangla News Website

কাগজে স্পষ্ট লেখা ভিক্ষা চান না, বৃদ্ধার গল্পটি পড়লে চোখে জল আসবে আপনারও

1 min read

।। প্রথম কলকাতা ।।

রাস্তায় ঘুরে ঘুরে নুব্জে পড়া দেহে বিক্রি করছেন মাত্র ১০ টাকা দামের পেন। পেনের বাক্সের সাথে একটি সাদা কাগজে লিখে রেখেছেন, তিনি ভিক্ষা চান না। অনুরোধ করেছেন মাত্র ১০ টাকার বিনিময়ে একটি নীল কালির পেন কিনতে। রাস্তাঘাটে চলার সময় আমরা প্রায়ই দেখতে পাই, অনেকে আছেন যারা শারীরিকভাবে সমর্থ হওয়ার সত্ত্বেও ভিক্ষা করেন। আবার অত্যন্ত বৃদ্ধা কিংবা একেবারেই অসহায় কিছু ব্যক্তি ভিক্ষার পরিবর্তে পরিশ্রমের পথটাকেই বেছে নেন।

যে বয়সে শুধুমাত্র বিশ্রামের প্রয়োজন , সেই বয়সেই রাস্তায় রাস্তায় ঘুরে বিক্রি করছেন পেন। মাথার ওপর গনগনে সূর্যের আলো কিংবা মাঝেমধ্যে বৃষ্টি। পুণের এম জি রোডে এমনই এক ব্যতিক্রমী বৃদ্ধাকে দেখা গেল পেন বিক্রি করতে। আসলে ইচ্ছাশক্তিটাই আসল, এই শক্তিতে বলিয়ান হয়ে তিনি মাথা উঁচু করে বাঁচতে চান। তাই নাম রতন বলে জানা গিয়েছে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ট্যুইটে ।

পোশাক প্রস্তুতকারী সংস্থার প্রতিষ্ঠাতা শিখা রাঠি ট্যুইট করে এই অসামান্য বৃদ্ধার কথা সবার সামনে তুলে ধরেছেন। বৃদ্ধার কাছে পেনের বাক্সের কাগজে লেখা রয়েছে ” I DON’T WANT TO BEG, PLEASE BUY RS10 BLUE COLOUR PENS” । তাঁকে কেউ সহমর্মিতা দেখিয়ে কিছু সাহায্য করতে চাইলে তিনি তা নেন না। উপরন্তু অনুরোধ করেন একটি পেন কেনার জন্য। পেন বিক্রি হলে তাঁর দন্তবিহীন মুখে দেখা যায় তৃপ্তির হাসি।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ