Prothom Kolkata

Popular Bangla News Website

টিকাকরণে দেশের মধ‍্যে তিন নম্বরে পশ্চিমবঙ্গ, সন্তোষ প্রকাশ স্বাস্থ্যকর্তাদের

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতে করোনা টিকাকরণ শুরু হয়েছিল চলতি বছরের ১৬ ই জানুয়ারি। স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে ১০০ কোটির টিকাকরণ প্রায় হয়ে গিয়েছে দেশে। কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণমন্ত্রী টিকাকরণের এই মাইলস্টোন উদযাপনে একটি গান লঞ্চ করতে চলেছে আজ। করোনার সংক্রমণ এড়াতে দ্রুতগতিতে টিকা করনের জন্য শুরু থেকেই সওয়াল করে চলেছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় সরকার টিকাকরণে আরো বেশি গতি আনতে তৎপরতা জারি রেখেছে।

করোনার টিকা প্রথম ডোজের সফলতার সঙ্গে সঙ্গে রাজ্যগুলিকে তৃতীয় ডোজ প্রয়োগে আরও বেশি উদ্যোগী হতে পরামর্শ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। এরমধ্যে হিসেবে পশ্চিমবঙ্গের সাফল্য নজরকাড়া। সরকারি তথ্য অনুযায়ী টিকাকরণের নিরিখে গুজরাত, মধ্যপ্রদেশকে পিছনে ফেলে সারাদেশে তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে উত্তর প্রদেশ এবং মহারাষ্ট্র। পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত মোট ৬ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ৩৫ টি ডোজ দেওয়া হয়েছে। এখন রাজ্যের গ্রামাঞ্চলেও টিকাকরণ এর গতি বাড়ানো হয়েছে।

শহর অঞ্চলের তুলনায় প্রায় আড়াই গুণ বেশি টিকা দেওয়া হচ্ছে রাজ্যে গ্রাম অঞ্চলে। টিকাকরণের নিরিখে দেশে চতুর্থ স্থানে রয়েছে গুজরাত। উত্তরপ্রদেশে এখনো পর্যন্ত মোট ১২ কোটি ১৮ লাখ ৫১ হাজার ২১৯ ডোজ দেওয়া হয়েছে। মহারাষ্ট্রে দেওয়া হয়েছে ৯ কোটি ২৮ লক্ষ ৪ হাজার ৪৬৮টি।পশ্চিমবঙ্গের টিকা দেওয়া হয়েছে ৬কোটি ৭৬ লক্ষ ৪৭ হাজার ৯০১টি। সারা দেশে টিকাকরণ ১০০ কোটি টপকে যাওয়ার আগের মূহুর্তে রাজ্যের সাফল্যের ধারাবাহিকতা বজায় থাকা সন্তোষ প্রকাশ করছেন সংশ্লিষ্ট স্বাস্থ‍্যকর্তারা।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ