Prothom Kolkata

Popular Bangla News Website

এক ফলেই বাজিমাত! ওষুধ ছাড়াই কমবে বিপি, কোলেস্টেরল, বলছেন চিকিৎসকেরা

1 min read

।। প্রথম কলকাতা ।।

এখন প্রায় ঘরে ঘরে হাই ব্লাড প্রেসার, কোলেস্টেরলের সমস্যা। অল্প বয়সী থেকে প্রাপ্ত বয়স্ক সব বয়সেই এই রোগ জেঁকে বসেছে। আর এটি নিয়ন্ত্রণ করতে খেতে হচ্ছে সকাল বিকেল মুড়ি-মুড়কির মতো দামি দামি ওষুধ। কিন্তু প্রাকৃতিক উপায়েও যে নিরাময় সম্ভব তা কজনই বা জানে! সম্প্রতি হার্ভার্ড মেডিক্যালের চিকিৎসকরা তাদের গবেষণায় তুলে ধরেছেন কীভাবে একটি ফল ক্যান্সার, ব্লাড প্রেসার, কোলেস্টেরলের সমস্যা থেকে বাঁচিয়ে তোলে। একই সাথে হৃদপিণ্ডের স্বাস্থ্য খেয়াল রাখে। এই জাদুকরি ফলের নাম হল বেদানা (Pomegranate)। এই ফলে উপস্থিত অজস্র স্বাস্থ্যকর উপাদান যা পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি বিভিন্ন রোগ নিরাময়ে সাহায্যে করে।

. বেদানায় উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ক্যান্সার উপাদান-

বেদানার অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান পরিবেশগত বিষাক্ত পদার্থ থেকে কোষকে রক্ষা করতে সাহায্য করে, ডিএনএ ক্ষতি রোধ করে। হার্ভার্ড রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বেদানার রস ক্ষতিকারক এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রক্তচাপ কমাতে সাহায্য করে।

২. এর ফাইবারের উপাদান হজম সহায়ক-

আধা কাপ বেদানার বীজে ৭২ ক্যালরি, ৩.৫ গ্রাম ফাইবার এবং ১২ গ্রাম শর্করা থাকে। শস্য বা সবুজ জাতীয় ফলের সাথে স্যালাড হিসাবে অথবা দইয়ের সাথে মিশিয়েও খাওয়া শুরু করতে পারেন।

৩. প্রোস্টেট ক্যান্সারের জন্য উপকারী-

বেদানার রস প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত পুরুষদের প্রোস্টেট-স্পেসিফিক অ্যান্টিজেন বা পিএসএ মাত্রা স্থিতিশীল করতে সাহায্য করে। কিছু গবেষণায় দেখা গেছে বেদানার রসের উপাদানগুলি ক্যান্সার কোষের চলাচলকে বাধা দিয়ে তাদের রাসায়নিক সংকেতের প্রতি আকর্ষণকে দুর্বল করে দেয় যা ক্যান্সার ছড়িয়ে পরা থেকে কমায়।

৪. হার্টের জন্য ভীষণ উপকারী-

বেদানার বীজে অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ (এলজিক অ্যাসিড এবং অ্যান্থোসায়ানিন) রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমায়। এটি শরীরে এইচডিএল বা ভাল কোলেস্টেরল বজায় রাখে।

এছাড়া বিশেষজ্ঞদের মতে, গর্ভবতী মায়েদের জন্যও বেদানার রস যথেষ্ট উপকারী এটি জরায়ুর স্বাস্থ্য ভালো রাখ।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ