Prothom Kolkata

Popular Bangla News Website

অলিম্পিকেও গড়াপেটা! আন্তর্জাতিক বক্সিং সংস্থার স্বাধীন তদন্তে উঠে এসেছে ভয়ঙ্কর তথ্য

।। প্রথম কলকাতা ।।

বৃহস্পতিবার আন্তর্জাতিক বক্সিং সংস্থার ঘোষণায় শোরগোল পড়ে গিয়েছে বিশ্বজুড়ে। একটি স্বাধীন তদন্তে ২০১৬ রিও অলিম্পিকে বক্সিং বাউটের ফলে ‘ম্যানিপুলেট’ করবার সিস্টেম চিহ্নিত করা হয়েছে। এই তদন্তে উঠে আসা তথ্যের ভিত্তিতেই আসন্ন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ম্যাচ অফিশিয়াল নিয়োগে কঠিন নির্বাচন প্রক্রিয়া আয়োজন করবে বলে জানিয়েছে আন্তর্জাতিক বক্সিং সংস্থা।

দ্য ইন্টারন্যাশনাল বক্সিং অ্যাসোসিয়াশানের জারি করা বিবৃতিতে বলা হয়েছে ম্যাকলারেন গ্লোবাল স্পোর্টস সলিউশনের স্বাধীন তদন্তের প্রথম ফেজের রিপোর্ট এসে গিয়েছে। ২০১৬ রিও অলিম্পিকের ফলাফল ম্যানিপুলেট বা প্রভাবিত করবার বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখবার পাশাপাশি সাম্প্রতিক প্রতিযোগিতাগুলিকে নিরপেক্ষতা বজায় রাখবার জন্যে আমূল পরিবর্তন আনা হবে।

বর্তমানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছ থেকে নিজেদের মান্যতা ফিরে পেতে মরিয়া হয়ে উঠেছে ইন্টারন্যাশনাল বক্সিং ফেডারেশন। অক্টোবরের ২৪ তারিখ থেকে সার্বিয়ার বেলগ্রেডে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ আয়োজন করা হবে। সর্বোচ্চমানের ওই প্রতিযোগিতায় ম্যাচ অফিশিয়ালদের কঠিন বাছাই প্রক্রিয়ার সম্মুখীন হতে হবে। খতিয়ে দেখা হবে ম্যাচ অফিশিয়ালদের অতীত তথ্যও। গোটা প্রক্রিয়ার দায়িত্বে থাকবেন ম্যাকলারেন গ্লোবাল স্পোর্টস সলিউশনের প্রফেসর রিচার্ড ম্যাকলারেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মান্যতা খোয়ানোর পর প্রশাসক সংস্থায় সংস্কার, আর্থিক স্বচ্ছতা বিষয়ে পরামর্শ দেওয়ার জন্যে প্রফেফর রিচার্ড ম্যাকলারেনের সংস্থাকে দায়িত্ব দিয়েছিল ইন্টারন্যাশনাল বক্সিং ফেডারেশন।

শুধুমাত্র রিও অলিম্পিকই নয় একাধিক আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতার স্বচ্ছতা নিয়ে তদন্ত করেছে স্বাধীন সংস্থাটি। রিও অলিম্পিকে একাধিক বাউটের ফল নিয়ে অভিযোগ ওঠায় ৩০ জনেরও বেশি ম্যাচ অফিশিয়ালকে সাসপেন্ড করা হয়েছিল। এখন ম্যাকলারেনের প্রথম পর্বের রিপোর্ট অনুযায়ী নির্দিষ্ট প্রক্রিয়া মেনেই ম্যাচগুলির ফলাফলে গড়াপেটা করা হয়েছে। এই অনৈতিক প্রক্রিয়ার সঙ্গে জড়িত ব্যক্তিদের আন্তর্জাতিক বক্সিং সংস্থায় ঠাঁই হবে না বলে জানিয়ে দিয়েছেন সংস্থাটির প্রেসিডেন্ট উমার ক্রেমলভ। তবে অলিম্পিকের মতো মঞ্চে এমন ঘটনা ঘটায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পরবর্তী পদক্ষেপ কি হতে পারে তাই নিয়ে জল্পনা চলছে।

Categories