Prothom Kolkata

Popular Bangla News Website

তালিবানের ক্ষমতা দখলে পাকিস্তানে বাড়ছে সন্ত্রাসবাদ, ঝুঁকিতে চীনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’

1 min read


।প্রথম কলকাতা।।


তালিবানের হাতে আফগানিস্তানের দখল যাওয়ার পর থেকেই সন্ত্রাসবাদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে পাকিস্তানে। পাক-আফগানিস্তান সীমান্ত অঞ্চলগুলিতে জঙ্গি গোষ্ঠীর আনাগোনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে বলে জানা গিয়েছে। যার কারণে ওই অঞ্চলে ব্যবসা ও বিনিয়োগের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। এদিকে, ‘দক্ষিণ এশিয়া টেরোরিজম পোর্টাল’-এর একটি সমীক্ষায় দেখা যায়, গত আগস্টে পাকিস্তানে ৩৫টি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৫২ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। ২০১৭-র পর এক মাসে এত সন্ত্রাসী হামলা হয়নি দেশটিতে।

বেশিরভাগ হামলাই করেছে পাকিস্তান ভিত্তিক তেহরিক-ই তালিবান। এই সংগঠনটি আফগানিস্তান তালিবানেরই একটি সংষ্করণ। এ প্রসঙ্গে লন্ডনভিত্তিক রয়াল ইউনাইটেড সার্ভিস ইনিস্টিউটের সদস্য উমার করিম বলেন, ‘আফগানিস্তানে যা হয়েছে তাতে পাকিস্তানের সন্ত্রাসিরা উত্সাহিত হয়েছে। ইতিমধ্যে পাকিস্তানভিত্তিক সংগঠনগুলো শক্তিশালী হতে শুরু করেছে। যা আগে সেভাবে লক্ষ্য করা যায়নি।’ আফগানিস্তানে তালিবান ক্ষমতাসীন হওয়ার পর বাণিজ্যিক ও বিনিয়োগ খাতে বড় ঝুঁকিতে পড়েছে পাকিস্তান। বিশেষত যখন চীনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ পরিকল্পনার আওতায় বড় বড় বিনিয়গ হয়েছে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে।

ইতিমধ্যে এ প্রকল্পে বিনিয়োগ করা হয়েছে ২৫ বিলিয়ন ডলার। তালিবান আফগানিস্তানের ক্ষমতায় আসায় সেসব কার্যক্রম পড়েছে চরম ঝুঁকিতে। গত জুলাইয়ে চীনের বিনিয়োগে পাকিস্তানের একটি সরকারি প্রকল্পে কর্মরত চীনের কর্মকর্তাদের বাসে হামলার ঘটনা ঘটেছে। সেখানে অন্তত ১২ জনের মৃত্যু হয়। এসব ঘটনার কারণে ইতিমধ্যে অনেক দেশই পাকিস্তানে বিনিয়োগ করার থেকে সরে এসেছে। যদিও পাকিস্তান সরকার এ বিষয়ে মুখ খুলেনি, কিন্তু দুশ্চিন্তার ছাপ তাদের কপালেও পড়েছে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories