Prothom Kolkata

Popular Bangla News Website

মেসিহীন বার্সেলোনার শোচনীয় অবস্থা, হতাশা প্রকাশ ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলারের

1 min read

।। চন্দন ঘোষ ।।

মেসিহীন বার্সেলোনার দুর্দশা অব্যাহত। বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে হারের পর এবার বেনফিকার বিরুদ্ধে হারের তেতো স্বাদ পেল কোমানের দল। একের পর এক হারে যেন খেই হারিয়ে ফেলেছে কাতালান দলটি। নিয়মের জাঁতাকলে পড়ে হারাতে হয়েছে দলের প্রাণভোমরাকে। গ্রিজম্যানকে দিতে তুলে দিয়েছে আতলেতিকো মাদ্রিদের হাতে। তারপর থেকেই যেন কেমন নিস্তেজ মনে হয়েছে স্প্যানিশ জায়ান্টদের। মেমফিস ডিপে, এরিক গার্সিয়ার মতো তারকারা দলে এলেও বার্সার সেই সুদিন ফেরাতে পারেননি। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে দুই জায়গায়তেই ভালো অবস্থায় নেই কাতালান দলটি। লা লিগার পয়েন্ট টেবিলে তারা রয়েছে ছয় নম্বরে আর চ্যাম্পিয়নস লিগে প্রথম দুই ম্যাচেই হার মানতে হয়েছে।

বার্সেলোনার অন্ধ ভক্তরা মেনে নিতে পারছেন না দলের অসহায় অবস্থা। অনেকেই প্রশ্ন তুলছেন এই হতাশা কি তবে মেসি চলে যাওয়ার প্রভাব? বিশ্বের অন্যতম সেরা ফুটবলারের অনুপস্থিতিই কি ভোগাচ্ছে বার্সেলোনাকে? তবে সে যাই হোক। ফুটবলবিশ্বও হয়তো কল্পনা করতে পারছে না চ্যাম্পিয়ন্স লিগে পাঁচ বারের চ্যাম্পিয়ন দলটির এই শোচনীয় অবস্থা।

তবে এদিন দারুণ সব প্রতি-আক্রমণে সব বিভাগেই রোনাল্ড কোমানের দলকে টেক্কা দিয়েছে বেনফিকা। গোদের উপর বিষফোঁড়ার মতো রেড কার্ড খেয়ে বসেন বার্সা ডিফেন্ডার এরিক গার্সিয়া। ৩-০ গোলে দারুন জয় তুলে নিয়েছে বেনফিকা। চ্যাম্পিয়ন্স লিগে প্রথম ম্যাচে একই ব্যবধানে হেরেছিল বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে। এই নিয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের শুরুতেই পর পর দুই ম্যাচে হার মানতে হল কাতালান দলটিকে। এর আগে ১৯৭২-৭৩ মরসুমে পরপর দুই ম্যাচে হেরেছিল বার্সেলোনা। বল দখলের লড়াইয়ে অনেকটা এগিয়ে থাকা সত্ত্বেও বার্সেলোনা সেভাবে পরীক্ষা নিতে পারেনি বেনফিকা গোলরক্ষকের। বার্সার আট শটের একটিমাত্র ছিল লক্ষ্যে। অপরদিকে বেনফিকার ১২ শটের ছয়টি ছিল লক্ষ্যে, যার মধ্যে তিনটি ছিল গোল।

বার্সেলোনার ধারহীন আক্রমণ, নড়বড়ে রক্ষণের ফায়দা দারুণভাবে তুলল বেনফিকা। ১৯৬১ সালের পর এই প্রথম বার্সেলোনার বিরুদ্ধে জয়ের স্বাদ পেল বেনফিকা। বেনফিকার হয়ে জোড়া গোল করেন ডারউইন নুনেজ ও ওপর গোলটি করেন রাফা সিলভা। বার্সার একের পর এক হারে হতাশা প্রকাশ করেছেন ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার গ্যারি লিনকার। এদিন টুইট করে তিনি লিখেছেন, “ওহ বার্সা! বেনফিকার বিপক্ষে ৩ গোলে পিছিয়ে। গোলশূন্য, পয়েন্টশূন্য ও আশাহীন। কঠিন সময়।” ওপর একটি টুইটে তিনি লেখেন, “মেসিহীন বার্সেলোনা হল, গত কয়েকবছর ধরে যদি আপনি দেখেন, তাহলেই আপনি কল্পনা করতে পারবেন মেসিহীন বার্সেলোনা।”

Categories