Prothom Kolkata

Popular Bangla News Website

মুখোমুখি ডোভাল-ক্যাপ্টেন, অমরিন্দর সিংকে আটকাতে মরিয়া কংগ্রেস !

1 min read


।।প্রথম কলকাতা।।

অমিত শাহের সঙ্গে বুধবার দেখা করার পর বৃহস্পতিবার পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং দেখা করলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে। যদিও এই সাক্ষাত সম্পর্কে বিশদে এখনও জানা যায়নি। তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে আলোচনার একদিন পরে দোভালের সঙ্গে বৈঠকের যথেষ্ট গুরুত্ব রয়েছে। কারণ অজিত দোভাল বিজেপি ঘনিষ্ঠ ও মোদি-শাহ-র অত্যন্ত কাছের লোক বলেই পরিচিত। সম্প্রতি পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেও গত কয়েক মাস ধরেই অমরিন্দর সিং জানিয়ে আসছিলেন, তাঁকে ক্রমাগত অপমান করা হচ্ছে।

এ বিষেয়ে তাঁর অভিযোগের আঙুল ছিল পাঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোৎ সিং সিধুর বিরুদ্ধে। পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করার পর জানিয়েছেন, তাঁদের মধ্যে আলোচনা হয়েছে কেন্দ্রের প্রবর্তিত তিনটি কৃষি আইন নিয়ে। রাজ্য কংগ্রেসের প্রধান পদ থেকে নবজ্যোৎ সিং সিধুর আকস্মিক পদত্যাগের পর, ক্যাপ্টেন বলেছিলেন, পাকিস্তান সীমান্তবর্তী রাজ্য পাঞ্জাবের জন্য সিধু উপযুক্ত স্থিতিশীল মানুষ নন। এর আগেও, তিনি পাঞ্জাবে অশান্ত অবস্থার কথা প্রকাশ করে জানিয়েছিলেন, এর ফলে দেশের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

এদিকে, কংগ্রেস মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পর পাঞ্জাব কংগ্রেসের সবথেকে বর্ষীয়ান নেতার সঙ্গে যোগাযোগ রাখার মরিয়া প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কংগ্রেস। শতাব্দী প্রাচীন দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, অমরিন্দর সিংয়ের জন্য সব বিকল্প খোলা আছে। অম্বিকা সোনি এবং কমল নাথের মতো প্রবীণ শীর্ষ নেতারা ক্যাপ্টেনকে শান্ত করার জন্য সমস্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানা গিয়েছে। এদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের ঘনিষ্ঠ কিছু নেতাকেও চান্নি মন্ত্রীসভায় স্থান দেওয়া হয়েছে তাঁর রাগ কমানোর জন্য।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories