Prothom Kolkata

Popular Bangla News Website

Durand Cup Semifinal: রুদ্ধশ্বাস সাডেন-ডেথে বেঙ্গালুরু এফসিকে হারিয়ে ফাইনালে পৌঁছাল এফসি গোয়া

1 min read

।। প্রথম কলকাতা ।।

এফসি গোয়া: ২(৭)
বেঙ্গালুরু এফসি: ২(৬)

এশিয়ার প্রাচীনতম ফুটবল প্রতিযোগিতা ডুরান্ড কাপের ফাইনালে জায়গা করে নিয়েছে এফসি গোয়া। সেমিফাইনাল ম্যাচে এডু বেদিয়ারা হারিয়েছেন বেঙ্গালুরু এফসিকে। নির্ধারিত সময়ের শেষে স্কোর ছিল ২-২। দ্বিতীয় সেমিফাইনালের ভাগ্য নির্ধারিত হয় সাডেন ডেথ ট্রাইবেকারে। প্রথম পাঁচটি শটের মধ্যে চারটিতে গোল করেছিল দুই দলই। এফসি বেঙ্গালুরুর ষষ্ঠতম শটটি প্রতিহত হওয়ায় ৭-৬ ব্যবধানে জয়ী হয়েছে এফসি গোয়া।

বিবেকানন্দ যুবভারতীয় স্টেডিয়ামে সেমিফাইনাল শুরু হওয়ার এক মিনিটের মধ্যে বেঙ্গালুরু এফসিকে এগিয়ে দিয়েছিলেন শিবশক্তি। এফসি গোয়া রক্ষণভাগের পাপুইয়ার দূর্বল ব্যাকপাস থেকে গোল করেছিলেন তিনি। সেমিফাইনাল ম্যাচে তিন স্প্যানিশ ফুটবলারকে নিয়ে দল সাজিয়েছিলেন গোয়া কোচ। প্রথম মিনিটেই পিছিয়ে পড়বার পর সমতা ফেরাতে বেশি সময় নেননি এডু বেদিয়ারা। আট মিনিটে মহম্মদ নেমিলের ক্রসে জোরালো হেড দিয়ে স্কোরলাইন ১-১ করেন দেবেন্দ্র মুরগাওকর। প্রথমার্ধে আর গোল আসেনি। ম্যাচের ৭২ মিনিটে এফসি গোয়াকে এগিয়ে দিয়েছিলেন রিদিম। ১-২ ব্যবধানে পিছিয়ে পড়া বেঙ্গালুরু গোল শোধের জন্যে মরিয়া হয়ে ওঠে। তাদের প্রচেষ্টার সুফল মেলে ৮৩ মিনিটে। নামগিল ভুটিয়ার ক্রসে দুরন্ত হেড করে এই ম্যাচে নিজের দ্বিতীয় গোল পেয়ে যান শিবশক্তি। নির্ধারিত সময়ের শেষে ম্যাচের স্কোরলাইন ছিল ২-২। এরপর অতিরিক্ত সময়েও স্কোরলাইন পরিবর্তন হয়নি।

পেনাল্টি শ্যুট আউটের প্রথম পাঁচটি শটের পর দুই দলের স্কোরলাইন ছিল ৪-৪। নির্নায়ক স্পট কিকে এফসি গোয়ার পক্ষে গোল করেন ক্রিস্টি ডেভিস। অন্যদিকে দামাইতফাং লিংডোর শট গোয়ার গোল রক্ষক নবীন কুমারের হাতে প্রতিহত হতেই স্বপ্নভঙ্গ হয় বেঙ্গালুরুর।

পেনাল্টি শুট আউটে এফসি গোয়ার হয়ে গোল করেন – আইবানভা দোহলিং, স্যানসন পেরেইরা, লিয়েন্ডার ডি’কুনহা, এডু বেদিয়া, পাপুইয়া, মাকান ছোথে। বেঙ্গালুরুর হয়ে গোল করেছেন – মুইরাং, অজয় ছেত্রী, পরাগ সতীশ, নামগিল ভুটিয়া, অজিথ কুমার ও বেকে ওরাম। এফসি গোয়ার হয়ে পেনাল্টি শ্যুট আউটে গোল পাননি একমাত্র রিদিমই। অন্যদিকে এফসি বেঙ্গালুরুর আকাশদীপ ও লিংডো গোল মিস করেন।

প্রথম সেমিফাইনালে এফসি বেঙ্গালুরু ইউনাইটেডকে ৪-২ ব্যবধানে হারিয়ে আগেই ফাইনালে জায়গা করে নিয়েছে কলকাতার অন্যতম প্রধান মহমেডান এসসি। ৩রা অক্টোবর ডুরান্ড কাপ দখলের লড়াইয়ে এফসি গোয়ার বিরুদ্ধে মাঠে নামবে চেরনিশভের সাদা কালো ব্রিগেড।

Categories