Prothom Kolkata

Popular Bangla News Website

পোস্ট অফিস গ্রাহকদের দিতে হবে বাড়তি টাকা, ১ অক্টোবর থেকে জারি নিয়ম

1 min read

।। প্রথম কলকাতা ।।

পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে? তাহলে জেনে রাখুন, এবার থেকে এটিএম কার্ড ব্যবহারে প্রতি মাসে দিতে হবে বাড়তি চার্জ। সম্প্রতি এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেই অনুযায়ী আগামী ১ লা অক্টোবর থেকে কার্যকর হবে এই নিয়ম। ডাকঘর জানিয়েছে, শুধু আর্থিক লেনদেন নয়, নন-ফিনান্সিয়াল লেনদেনের ক্ষেত্রেও গুনতে হবে টাকা।

কী নিয়ম জারি করেছে পোস্ট অফিস?

এই বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ অক্টোবর থেকে এটিএম/ডেবিট কার্ড ব্যবহারে বার্ষিক মেইনটেনেন্স চার্জ হিসাবে ১২৫ টাকা জিএসটি সহ দিতে হবে গ্রাহকদের। এই চার্জ অক্টোবর ১, ২০২১ থেকে সেপ্টেম্বর ৩০, ২০২১ পর্যন্ত বজায় থাকবে। শুধু তাই নয় এবার থেকে ডাকঘর ডেবিট কার্ডে এসএমএস এলার্ট পাঠানোর জন্য বার্ষিক জিএসটি সহ ১২ টাকা করে চার্জ কাটবে।

যদি কোনো গ্রাহক এটিএম কার্ড হারিয়ে ফেলেন সেক্ষেত্রে জরিমানা বাবদ জিএসটি সহ ৩০০ টাকা দিতে হবে তবেই নতুন ডেবিট কার্ড পাওয়া যাবে। এমনকি এটিএম পিন হারিয়ে গেলেও ডুপ্লিকেট পিন চালু করা জন্য গুনতে হবে টাকা।

ব্রাঞ্চের মাধ্যমে পিন রি-জেনারেট করতে হলে অথবা ডুপ্লিকেট পিনের জন্য জিএসটি সহ ৫০ টাকা চার্জ দিতে হবে গ্রাহককে।

সেভিংসে অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স না থাকলে এটিএম বা পিওএস লেনদেন ব্যাহত হলে একজন গ্রাহককে ২০ টাকা প্লাস জিএসটি দিতে হবে।

এর পাশাপাশি ডাক বিভাগ এটিএম -এ বিনামূল্যে আর্থিক লেনদেনের সংখ্যাও সীমিত করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ইন্ডিয়া পোস্টের নিজস্ব এটিএম -এ আর্থিক লেনদেন, পাঁচটি বিনামূল্যে লেনদেনের পর প্রতি লেনদেনে ১০ টাকা সহ জিএসটি চার্জ করা হবে। একইভাবে, অন্যান্য এটিএম-এ আর্থিক লেনদেন, মেট্রো শহরে ৩ টি বিনামূল্যে লেনদেন বা নন-মেট্রো শহরে ৫ টি বিনামূল্যে লেনদেনের পরে ২০ টাকা প্লাস জিএসটি নেওয়া হবে।

ইন্ডিয়া পোস্টের নিজস্ব এটিএম এ নন-ফিনান্সিয়াল লেনদেনের জন্য, ৫ টি বিনামূল্যে লেনদেনের পরে গ্রাহককে প্রতি লেনদেনে ৫ টাকা সহ জিএসটি চার্জ করা হবে। অন্যান্য ব্যাংকের এটিএম-এর ক্ষেত্রে, মেট্রো শহরে ৩ টি বিনামূল্যে লেনদেন এবং নন-মেট্রো শহরে ৫ টি বিনামূল্যে লেনদেনের পরে জিএসটি সহ ৮ টাকা চার্জ করা হবে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories