Prothom Kolkata

Popular Bangla News Website

পুষ্টিগুন সমৃদ্ধ আলুতেই লুকিয়ে ক্যান্সার! আর কী কী বিপদ রয়েছে দেখুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

রোজকার খাদ্য তালিকায় ভাত রুটির পাশাপাশি কোনো সবজি থাকুক বা না থাকুক আলু থাকা মাস্ট। বিশেষ করে বাচ্চারা কোনো রকম সবজি খেতে চায় না তাই একমাত্র ভরসা আলুতেই।

এতে প্রচুর পরিমানে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোনিউট্রিয়েন্টস এবং ডায়টেরি ফাইবার থাকার কারণে অনেকেই আলুকে পুষ্টিকর বলে মনে করেন। তবে গবেষণা বলছে অতিরিক্ত আলু খাওয়া একেবারেই অস্বাস্থ্যকর। এর থেকে শরীরে দেখা দিতে পারে নানান পার্শ্বপ্রতিক্রিয়া।

১. ওবেসিটির সমস্যা বাড়ায়-

চিকিৎসকদের মতে অতিরিক্ত আলু খাওয়া ওবেসিটির জন্য দায়ী। আলুতে রয়েছে ফ্যাট ও কোলেস্টেরল এবং ফাইবার ও প্রোটিন। যা পেটকে পরিপূর্ণ করে দেয়। যার ফলে ওজন বাড়ে। তাই যারা ওজন কমাতে চান তারা ডায়েটে থেকে আলু রাখুন দূরে। তবে আলু খেতেই হলে তা সিদ্ধ কিংবা বেকড খেতেই পারেন। তাতে বিপদ কম।

২. উচ্চ রক্তচাপের সমস্যা বাড়ায়-

আলুতে থাকা পটাশিয়াম যেমন রক্ত চলাচল স্বাভাবিক রাখে এবং উচ্চ রক্তচাপের সমস্যা কমায় তেমনি অতিরিক্ত আলু খেলে হিতে বিপরীত হতে পারে। প্রয়োজনের বেশি আলু খেলে রক্তচাপ নিচে নেমে যেতে পারে পাশাপাশি মাথা ঘোরা, অজ্ঞান হয়ে যাওয়া, বমি বমি ভাব, ডিহাইড্রেশন, দুর্বল একাগ্রতা, ঝাপসা দৃষ্টি এবং ফ্যাকাশে ত্বক ইত্যাদির মত সমস্যা দেখা দিতে পারে।

৩. ক্যান্সারের ঝুকি বাড়ায়-

এছাড়াও আলুতে থাকা ভিটামিন সি, ই ও অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান পেটকে মুক্ত ৱ্যাডিক্যাল থেকে রক্ষা করে, কোলন ক্যান্সার, অ্যাবডোমিনাল ক্যান্সার এবং ইনটেস্টিয়াল ক্যান্সার ঝুঁকি কমাতে সাহায্য করে এছাড়াও পাচনতন্ত্র কে উন্নত করলেও অতিরিক্ত আলু শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমান বাড়িয়ে দেয় যা প্যানক্রিয়াটিক ও কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তোলে।

৪. গ্যাস অম্বলের সমস্যা বাড়ায়-

আলুতে থাকা ফাইবার যেমন কোষ্টকাঠিন্যের সমস্যা দূর করে গ্যাস অম্বলের সমস্যা থেকে মুক্তি দেয় তেমনই অতিরিক্ত আলু খেলে আলুতে থাকা স্টার্চ‌ শরীরে অস্বস্তি, পেটের অস্বাভাবিক ব্যাথা ও ইনটেস্টিয়াল গ্যাসের মতো সমস্যা বাড়ায়। তাই আলু খান তবে তা সেদ্ধ করে ও প্রয়োজন বুঝে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ