Prothom Kolkata

Popular Bangla News Website

মহালয়ার আগেই শুরু দুর্গাপুজো ! শীল লেনের দাস বাড়িতে পুজো চলবে টানা ১৭ দিন

1 min read

।। প্রথম কলকাতা ।।

রীতিমতো মহাসমারোহে সাথে মহালয়ার আগেই দেবীর আরাধনা শুরু হলো ট্যাংরার শীল লেনের দাস বাড়িতে। মায়ের বোধন এবং আরতি আপাতত সম্পন্ন হয়ে গেছে। পরের দিনের পুজোর জন্য জোরকদমে চলছে প্রস্তুতি। পটুয়াপাড়া এখনো অনেক প্রতিমায় তুলির টান শেষ হয়নি। সে ক্ষেত্রে দাস বাড়িতে চলছে একদম ব্যতিক্রম এবং অনবদ্য এক পুজো। এই পুজোতে উপস্থিত রয়েছেন দাস বাড়ির আত্মীয়-পরিজন থেকে পড়শিরা পর্যন্ত। উৎসবের আমেজে সবাই নতুন নতুন পোশাকে সেজে এসেছেন। এই দাস বাড়িতে দুর্গাপুজো হবে টানা ১৭ দিন।

কলকাতায় দুর্গাপুজো শুরু, অথচ এখনও মহালয়ার বেশ কিছুদিন বাকি রয়েছে। তাই দাস বাড়ির এই পুজো একেবারে এক ব্যতিক্রমী দৃষ্টান্ত। প্রতিবছর কৃষ্ণ পক্ষের নবমীতে পুজো শুরু হয় এখানে। পুজোর উদ্যোক্তা হলেন বাড়ির ছেলে প্রসেনজিৎ দাস। এই বাড়িতে দুর্গা মায়ের আরাধনা করা হচ্ছে গত ১৫বছর ধরে। দাস বাড়িতে পুজোর সূচনা করেছিলেন প্রসেনজিৎ দাস এবং তার বোন মৌমিতা দাস মিলে। এখন বোনের বিয়ে হয়ে গেছে তাই পুজোর সমস্ত দায়িত্ব একাই সামলান প্রসেনজিৎ দাস। এমনকি পুজোর পুরোহিতের দায়িত্বেও রয়েছেন তিনি।

প্রসেনজিৎ দাস পেশায় একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। অথচ ধর্মের প্রতি আগ্রহের কারণে তিনি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে সংস্কৃত বিষয় নিয়ে পড়াশুনা করেন। মায়ের আরাধনার প্রত্যেকটি খুঁটি-নাটি নিয়ম মেনে তিনি পুজো করেন। নিয়ম-নীতিতে কোন খামতি থাকে না। দাস বাড়িতে দেবী দুর্গার আরাধনা ছাড়াও নিয়মিত পুজো করা হয় রাধা মাধবের। এখানে ষষ্ঠী থেকে শুরু হবে মহাপুজো। তার আগের দিন পর্যন্ত চলবে বিভিন্ন কল্পের পুজো। শাস্ত্র অনুযায়ী বিভিন্ন কল্পের মাধ্যমে দেবীর শক্তি বৃদ্ধি হয়েছিল।মহালয়ার বেশ কিছুদিন আগেই কলকাতার ট্যাংরার শীল লেনের বাড়িতে এই দুর্গাপুজো রীতিমতো বাঙালির নজর কেড়েছে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories