Prothom Kolkata

Popular Bangla News Website

‘পূজার জন্য পূজা’ থিমে হাজির মুদিয়ালী ক্লাব ! এ বছরে থাকছে বিশেষ চমক

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনা আবহে ঘরে বসেই দেবীদর্শন ! পশ্চিম বাংলার বিখ্যাত দুর্গাপুজো গুলির প্রতিমা থেকে মণ্ডপসজ্জার খুঁটিনাটি বিষয়গুলো দেখতে পাবেন ‘প্রথম কলকাতা’য়। সাথে থাকছে থিম পুজোর নতুন নতুন চমক। প্রথম কলকাতার প্রতিনিধি সুস্মিতা হালদারের ক্যামেরা বন্দি মুহূর্ত গুলির মধ্যে রয়েছে বিখ্যাত সব পুজোর পুঙ্খানুপুঙ্খ ছবি এবং ভিডিও। তারই সাথে রয়েছে, দুর্গা পুজোকে ঘিরে মজাদার গল্প ও ইতিহাস । বিস্তারিত পরিবেশনে কলমে রয়েছেন ‘প্রথম কলকাতা’র অপর এক প্রতিনিধি লিপিকা সরদার।

প্রতিবছর শুধুমাত্র কলকাতাবাসী নয় , অন্যান্য জেলাগুলির বহু পুজোপ্রেমী মানুষের প্যান্ডেল হপিং এর তালিকায় থাকে মুদিয়ালী ক্লাব। এই ক্লাবের বিশেষত্ব হলো, থিমে থাকে নতুন চমক অথচ প্রতিবছর প্রতিমা একই রাখা হয়। তার থেকে বেশি এই ক্লাব পরিচিত বিভিন্ন সামাজিক কাজকর্মের জন্য। ২০২১ এ মুদিয়ালি ক্লাব দুর্গোৎসব ৮৭ তম বর্ষে পদার্পণ করবে। তবে এ বছর কোভিড পরিস্থিতিতে সরকারি সমস্ত নিয়ম মেনেই মন্ডপ একটু ছোট করেই তৈরি করা হচ্ছে।

তবে চিন্তার কোনো বিষয় নেই, কারণ প্যান্ডেলের গঠনে রয়েছে একটু অভিনবত্ব। দর্শনার্থীরা রাস্তা দিয়ে হাঁটতে হাঁটতে মন্ডপ এবং প্রতিমা উভয় একত্রে দর্শন করতে পারবে খুব ভালোভাবেই। প্রতিবছরের মতো, এবছরও পুজোর কিছুদিন আগেই মন্ডপ দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে।

কোভিড বিধি সম্পর্কে হাইকোর্টের রায়কে সম্মান জানিয়ে সমস্ত নিয়ম মেনেই এই মণ্ডপে মায়ের আরাধনা হবে। বেশিরভাগ প্রাপ্ত বয়স্কদের কোভিড টিকা সমাপ্ত হয়েছে ,কিন্তু শিশুদের সে ক্ষেত্রে এখনো বিপদ কাটেনি। তাই এই বিষয় নিয়ে ক্লাব কর্তৃপক্ষ একটু হলেও চিন্তিত। মোটামুটি মন্ডপ থেকে প্রতিমার দূরত্ব রাখা হয়েছে ১০ ফুট। সুরক্ষার কথা ভেবে স্যানিটাইজার টানেলের পরিকল্পনা করা হলেও পরে তা বাতিল হয়ে যায়। মুদিয়ালী ক্লাবের সামাজিক কাজকর্মের তালিকাটা একটু জেনে নিন।

• ২০২০ সালে সদ্য উচ্চ মাধ্যমিক পাশ করা এক অত্যন্ত মেধাবী দুঃস্থ ছাত্রের সমস্ত দায়িত্ব নেয় এই ক্লাব।

• এবছর ক্লাব কর্তৃপক্ষ সার্ভে করে জানতে পারে , তাদের এলাকাতেই অনেকেই যথাযথভাবে ভ্যাকসিন পাচ্ছেন না। তখন কমিটির সদস্যরা নিজেদের উদ্যোগেই ভ্যাকসিনের জন্য একটি ক্যাম্পের ব্যবস্থা করেন। সেখানে বহু মানুষ অত্যন্ত সহজে করোনার ভ্যাকসিন নিতে পেরেছিলেন।

• যশের সময় বহু বড় বড় গাছ রাস্তায় পড়ে ইলেকট্রিক তার ছিঁড়ে গিয়েছিল। সেই গাছ কেটে রাস্তা পরিষ্কার করার মতো গুরুত্বপূর্ণ দায়িত্বে অংশগ্রহণ করেছিল মুদিয়ালী ক্লাবের সদস্যরা।

• এছাড়াও প্রতিবছর পুজোর দিন গুলিতে ২৪ ঘন্টার জন্য এই ক্লাবে অ্যাম্বুলেন্স, নার্স এবং ডাক্তারের একটি ইউনিট রেখে দেওয়া হয়।

• এবছর পূজোতে থাকছে প্রচুর মাস্ক ও স্যানিটাইজারের ব্যবস্থা।

✓ কীভাবে পৌঁছাবেন এখানে ?

যদি মেট্রো করে যান তাহলে রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশনের অত্যন্ত কাছেই এই ক্লাবটির পুজো। আর রাসবিহারী থেকে গেলে, রাসবিহারী মোড় থেকে টালিগঞ্জ যাওয়ার অটো ধরবেন। মুদিয়ালিতে নেমে বাঁদিকের রাস্তা ধরে সোজা এগিয়ে গেলেই পড়বে মুদিয়ালি ক্লাবের দুর্গোৎসব। তবে মেট্রোতে গেলেই বেশি সুবিধা হবে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ