Prothom Kolkata

Popular Bangla News Website

পুজো মানেই সেলিব্রিটিদের ভিড় ! মুম্বাইয়ের এই বিখ্যাত জায়গাগুলি চিনে নিন

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রতিবছর শরৎকালে সারা পশ্চিমবাংলায় শিউলি সুবাসে ঢাকের বাদ্য বাজে। সুদূর মুম্বাইয়ের বিখ্যাত কিছু পুজো মন্ডপ এই আনন্দের স্বাদ থেকে বাদ পড়ে না। এই বিশেষ মন্ডপের পুজো গুলিতে উপস্থিত থাকেন বলিউডের নামজাদা সেলিব্রিটিরা। কোথাও আবার ধুনুচি নাচের প্রতিযোগিতায় গমগম করে পুজো মন্ডপ। বাঙালির ঐতিহ্যকে ধরে রেখেছে মুম্বাইয়ের কিছু পুজো কমিটি। তার সাথে গুরুত্বপূর্ণ অবদান রাখে উচ্চপদস্থ কিছু বাঙালি ব্যক্তি। আজ জানবেন মুম্বাইয়ের কিছু বিখ্যাত দুর্গাপুজোর কথা।

• এখানকার পাওয়াই বেঙ্গলি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের দুর্গাপুজো খুব বিখ্যাত। এই পুজোটির আয়োজন মূলত মুম্বাইতে কর্মরত উচ্চপদস্থ কিছু বাঙালি ব্যক্তি মিলে করেন। প্যান্ডেল হয় দেখার মত। কিন্তু এখানকার বিশেষত্ব হলো , প্যান্ডেল থেকে শুরু করে দেবীর প্রতিমা নির্মাণের সমস্ত উপকরণ পরিবেশবান্ধব হয়ে থাকে। এই অ্যাসোসিয়েশনের পুজোতে উপস্থিত থাকেন তাবড় তাবড় মুম্বাইয়ের অভিনেতা অভিনেত্রীরা। চোখ ধাঁধানো আলোকসজ্জা এবং ধুনুচি নাচের প্রতিযোগিতা দেখার জন্য বহু মানুষ প্রতিবছর এখানে ভিড় করেন।

• মুম্বাইয়ের আরেকটি গুরুত্বপূর্ণ পুজো আছে, যেখানে জাঁকজমক নেই অথচ রয়েছে ষোল আনা প্রাচীন ঐতিহ্য। মুম্বাইয়ের দুর্গাপুজো গুলির মধ্যে এই পুজোটি সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। কারণ একসময় এই পুজোর উদ্যোক্তা ছিলেন গায়ক মান্না দে। এই পুজোটি আয়োজন করেন শিবাজী পার্কের বেঙ্গলি ক্লাব। এই ক্লাবের অষ্টমীতে অঞ্জলি দিতে আসেন নামজাদা সেলিব্রেটিরা।

এখানে গেলেই মন ভাল করার মত কিছু জিনিস রয়েছে। পুজোর দিন গুলিতে বিক্রি হয় শাড়ি এবং মিষ্টি। তার পাশাপাশি থাকে মাছের চপ এবং মাটন চাপ।

• উপরিউক্ত দুটি পুজো ছাড়াও , মুম্বাইয়ের খাঁর এলাকার রামকৃষ্ণ মিশনের তরফ থেকে আয়োজিত দুর্গাপুজোতে উপস্থিত থাকেন বহু মানুষ। ২০১৬ সালে এই পুজোতে অংশগ্রহণ করেছিলেন বচ্চন পরিবার। এসেছিলেন অমিতাভ বচ্চন, ঐশ্বর্য রাই , অভিষেক বচ্চন প্রমুখ সেলিব্রিটিরা।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories