Prothom Kolkata

Popular Bangla News Website

ত্বকের অবাঞ্ছিত রোম দূর করতে বেছে নিন ওটস মাস্ক

1 min read

। । প্রথম কলকাতা । ।

দেখতে দেখতে পুজো একেবারে দোরগোড়ায়। জামাকাপড়ের কেনাকাটা ইতিমধ্যে অনেকটা শেষ। আর পুজোর দিনগুলোতে নিজেকে সুন্দর ভাবে সাজিয়ে তুলতে চাই আকর্ষণীয় ত্বক। কিন্তু সারাবছর রোদে পুড়ে, জলে ভিজে ত্বকের যে বারোটা বেজেছে, তার যত্ন এখন থেকে না নিলে পুজোর কদিন হাজারো চেষ্টায় ফিরবেনা ত্বকের হারিয়ে যাওয়া উজ্জলতা। তাই অল্প সময়ে সুস্থ ত্বকের জেল্লা পেতে ভরসা রাখুন ভিটামিন ও পুষ্টিকর উপাদান সমৃদ্ধ ওটস-এ। ক্লেনজিং থেকে শুরু করে ময়েশ্চারাইজিং পর্যন্ত ত্বকের যাবতীয় চাহিদা মেটাতে সামান্য কিছু উপকরণে বানিয়ে নিন ওটস-এর ম্যাজিক মাস্ক। জানুন ব্যাবহার।

ডিপ ক্লিনজিং এর জন্য-

দীর্ঘদিনের ব্ল্যাকহেডসের সমস্যায় ভুগছেন? চোখ কান বুজে এবার ভরসা রাখুন ওটস-এ। এক টেবিল চামচ ওটস গুঁড়োর সাথে প্রয়োজন মতো টক দই ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার সেই পেস্ট মুখে লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে নরমাল জলে ধুয়ে নিন। ওটস ত্বকে জমে থাকা ডেড সেল বা মৃত কোষ দূর করে ত্বক কোমল সুন্দর করে তোলে। তাই সপ্তাহে ১-২ দিন ত্বক এক্সফোলিয়েট করতে বেছে নিন এই প্যাক।

ব্রণ দূর করতে-

ব্রণ দূর করতে ওটসের জুড়ি মেলা ভার। তাই পুজোয় ব্রণ মুক্ত ত্বক পেতে ১ টেবিল চামচ ওটস গুঁড়োর সাথে অর্ধেক পাতিলেবুর রস ও ডিমের সাদা অংশ মিশিয়ে স্মুথ পেস্ট বানিয়ে নিয়ে ১০-১৫ রেখে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন করলেই মিলবে ফল।

এছাড়াও যাদের ডিমে সমস্যা তারা ওটস গুঁড়োর সাথে চন্দন গুঁড়ো ও গোলাপ জল মিশিয়ে পেস্ট বানিয়ে একই ভাবে ব্যবহার করলে মিলবে ফল।

ট্যান দূর করতে-

দীর্ঘ দিনে জমা ট্যান অপ্ল সময়ে দূর করতে ২ টেবিল চামচ টক দইয়ের সাথে ১ টেবিল চামচ লেবুর রস ও ওটস গুঁড়ো মিশিয়ে মুখে গলায় হাতে পায়ে যেসব স্থানে ট্যান আছে সেসব জায়গায় ২০-২৫ মিনিট লাগিয়ে ধুয়ে নিন। নিয়মিত সপ্তাহে ২-৩ দিন করলে দূর হবে ট্যানের সমস্যা।

মুখে রোমের অধিক্য দূর করতে-

যাদের মুখে রোম বেশি তাঁদের নিয়মিত থ্রেডিং বা ওয়্যাক্সিং কিংবা শেভিং করে রোম তুলতে হয়। যা সময় সাপেক্ষ ও সমস্যার। তাই তাঁদের জন্য রইলো ওটসের ম্যাজিক টিপস।

একটা পাকা কলা চটকে তার সাথে দু চামচ ওটস গুঁড়ো মিশিয়ে ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে ম্যাসাজ করুন। এছাড়াও মুখে ব্লিচিং-এর এফেক্ট পেতে কয়েক ফোঁটা লেবুর রস মেশাতে পারেন। এভাবে ওটসের প্যাক ত্বকের রোমকুপের গোড়া নরম করে আলগা করে দেয় যার ফলে অবাঞ্ছিত রোম ঝরে যায়। পাশাপাশি রোমের কালচে ভাবও দূর হয়।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ