Prothom Kolkata

Popular Bangla News Website

সাইবার প্রতারণার শিকার প্রাক্তন আইএএস, পুলিশের জালে ৫

1 min read

।। প্রথম কলকাতা ।।

ফের একবার সাইবার প্রতারণার ঘটনা সামনে এল। এবার শিকার হলেন এক প্রাক্তন আইএএস অফিসার। অনলাইন শপিং সংস্থার কর্মী পরিচয় দিয়ে তাঁর সঙ্গে প্রতারণা করা হয়েছে। তদন্তে নেমে মঙ্গলবার কলকাতা থেকে ভিন রাজ্যের ৫ জনকে গ্রেফতার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। পুলিশ সূত্রে খবর, গত বছর ডিসেম্বর মাসে বছর আশির বৃদ্ধ সল্টলেকের বাসিন্দা প্রাক্তন আইএএস অফিসার পি কে ভর্মা বিধাননগর সাইবার ক্রাইম থানায় অভিযোগ করেন যে কোনো এক অজ্ঞাত পরিচয়ের ব্যক্তি তাঁকে দুটি ফোন নম্বর থেকে ফোন করে নিজেদের নামী অনলাইন শপিং সংস্থা অ্যামাজনের টিম এক্সিকিউটিভ ও সংস্থার ডিস্প্যাচ অফিসার পরিচয় দিয়ে তাঁর কাছে বিভিন্ন জিনিসের অফার মূল্য জানিয়ে পণ্য কিনতে আবেদন জানায়।

এরপর অভিযোগকারী বৃদ্ধ পণ্য কেনার জন্যে প্রায় ৪০ হাজার ৬৮৬ টাকা নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেন। কিন্তু তারপর থেকেই তাঁরা যোগাযোগ বন্ধ করে দেয় এবং ক্রয় করা পণ্য প্রাক্তন আইএএস অফিসারের কাছে এসে পৌঁছয় না। সেই কারণে সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেন তিনি। ঘটনার তদন্ত শুরু করে পুলিশের অনুমান ছিল এই সাইবার চক্র রাজ্যের বাইরে থেকে কাজ করছে। মঙ্গলবার ফোন ট্র্যাকিংয়ের মাধ্যমে পুলিশ জানতে প্রতারকেরা বর্তমানে বাংলায় আছে। সেই মোতাবেক পুলিশ হানা দেয় কলকাতার রিজেন্ট পার্ক এবং গলফ গ্রিন এলাকায়। সেখান থেকেই এই প্রতারণা চক্রের ৫ জনকে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

অভিযুক্তদের মধ্যে মণীশ কুমার ঝা বিহারের বাসিন্দা এবং কার্তিক কুমার, প্রিয়াংশু শর্মা, রাকেশ কুমার ও দীপক কুমার ঝাড়খণ্ডের বাসিন্দা। জানা গেছে, এই পাঁচজনই কলকাতায় বাড়ি ভাড়া নিয়ে থাকত এবং বিভিন্ন মানুষকে একই পদ্ধতিতে প্রতারণা করত। পুলিশ সূত্রের খবর, অভিযুক্তদের কাছ থেকে ১৯ টি এটিএম কার্ড, ৪ টি প্যান কার্ড, ৬ টি সিম, ৪ টি মোবাইল ফোন, একটি রাউটার, ব্যাঙ্ক পাশবই, চেকবই ও আধার কার্ড উদ্ধার করা হয়েছে। আজ, বুধবার অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হবে। পুলিশ তাঁদের নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানাবে বলে জানা গেছে। এই চক্রের সঙ্গে আর কারা জড়িত তা খতিয়ে দেখছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories