Prothom Kolkata

Popular Bangla News Website

রাজ্যের বিদ্যুৎ বিপর্যয় মোকাবিলায় কন্ট্রোল রুমে তৎপর অরূপ বিশ্বাস

1 min read

।। প্রথম কলকাতা ।।

নিম্নচাপের বৃষ্টিতে ভাসছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। বিগত কয়েকদিন আগের নিম্নচাপের বৃষ্টিতে বিদ্যুৎস্পৃষ্টের ঘটনা ঘটায় তৎপর রাজ্যের বিদ্যুৎ দফতর। মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত বিদ্যুৎ দফতরের কন্ট্রোল রুম থেকে পশ্চিমবঙ্গের বৃষ্টি কবলিত এলাকার খোঁজ নিয়েছেন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস। আজ বুধবার সকাল থেকে প্রতি এক ঘন্টা অন্তর বিভিন্ন জেলার বিদ্যুৎ দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। অরূপ বিশ্বাস জানিয়েছেন দুপুর ১টা পর্যন্ত রাজ্যে গড়ে ২০০ মিলিমিটারের বেশী বৃষ্টিপাত হয়েছে যার জেরে রাজ্যের একাধিক জেলার ৮টি বিদ্যুৎ সাব স্টেশন এবং ৫ হাজারের বেশি ট্রান্সফর্মার ইতিমধ্যেই জলের তলায়।

যে কারণে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, বিষ্ণুপুর, বীরভূম, সিউড়ি, হুগলি, খানাকুল, ভাঙড়ের একাধিক জায়গায় সাময়িকভাবে বিদ্যুৎ বিচ্ছিন্ন রাখা হয়েছে। এছাড়া রাজ্যের বেশ কিছু জায়গায় গাছ পড়ে বিদ্যুতের তার এবং পোল ভেঙে যাওয়ার ঘটনা ঘটেছে বলেও জানান বিদ্যুৎ মন্ত্রী। জানা গেছে, বুধবার দুপুর ১টা পর্যন্ত রাজ্যে মোট ৪৮২টি পোল ভেঙে গেছে। এছাড়াও মধ্যমগ্রাম, আগরপাড়া, আরামবাগ, গোঘাট, খানাকুল, হলদিয়া, সবং এলাকায় সাব স্টেশন জলের তলায় থাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে । অরূপ বিশ্বাস আশ্বস্ত করেন, আজকের মধ্যেই প্রতিটি এলাকার বিদ্যুৎ ফেরানোর কাজ সম্পূর্ণ করার প্রচেষ্টা চলছে। বিগত দিনের ঘটনার পর মানুষকে সচেতন করতেও বিশেষ উদ্যোগ নিচ্ছে রাজ্যের বিদ্যুৎ দফতর।

মঙ্গলবার থেকে এখনও পর্যন্ত মোট ১ কোটি ২৫ লক্ষ বিদ্যুৎ গ্রাহককে ফোন এসএমএস মারফত সতর্কবার্তা পাঠানো হয়েছ। চলছে অটো প্রচার। বৃহস্পতিবার মুর্শিদাবাদের দু’টি আসনে বিধানসভা নির্বাচন এবং ভবানীপুরে উপনির্বাচন রয়েছে। সেখানে যাতে বিদ্যুৎয়ের সমস্যা না ঘটে তার জন্যে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মুর্শিদাবাদের দুটি কেন্দ্রের জন্যে দু’জন অভিজ্ঞ ইঞ্জিনিয়ারকে পাঠানো হয়েছে এবং ভবানীপুরের উপনির্বাচনের জন্যে সিইএসসি’র সঙ্গে আলোচনা করা হয়েছে বলে জানান বিদ্যুৎ মন্ত্রী। বুধবার রাত পর্যন্ত যেহেতু বৃষ্টির পূর্বাভাস রয়েছে তাই রাত পর্যন্ত কন্ট্রোল রুমের বসে রাজ্যের পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন অরূপ বিশ্বাস।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories