Prothom Kolkata

Popular Bangla News Website

ডায়াবেটিস নিয়ন্ত্রণে উটের দুধ!

1 min read

।। প্রথম কলকাতা ।।

উটকে বলা হয় মরুভূমির জাহাজ। মরুভূমিতে বহুযুগ ধরে বাস করার ফলেই তারা এ ধরনের প্রতীক হয়ে উঠেছে। সেখানকার মানুষরা গরু-ছাগলের বদলে উট পালন করে থাকে। তাছাড়া এসব অঞ্চলে উট তাদের মালপত্র বয়, গাড়ি টানে পাশাপাশি তারা গৃহপালিত উটের মাংস ও দুধ খেয়ে খাওয়া হয়। উটের দুধের স্বাদ কিন্তু কিছুটা নোনতা। আর দুধ, পনির ও টকদই উৎপাদনে উটের ব্যবহার বহু আদিকাল থেকেই।

এদিকে ফ্যাট কম হওয়ায় উটের দুধকে বলা হচ্ছে নতুন সুপারফুড। এছাড়াও এর রয়েছে বহু ঔষধি গুণাগুণ। কেনিয়ায় রীতি মতো হোয়াইট গোল্ড বলে তুলনা করা হচ্ছে উটের দুধকে। উটের দুধের রয়েছে ওষুধি গুণ। যা অটিজম, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, গেঁটে বাত ও রক্ত দূষণজনিত রোগের চিকিৎসায় বেশ কার্যকর। সাম্প্রতিক সময়ে, ডায়াবেটিস রোগীদের ওপর উটের দুধের উপকারী প্রভাবের বিষয়টি একটি গবেষণায় উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি আমিরাতি অধ্যাপকদের গবেষণায় উটের দুধের অ্যান্টিবায়াবেটিক বৈশিষ্ট্যগুলোর অনুসন্ধানে দেখা যায়, উটের দুধ থেকে নিষ্ক্রিয় জৈব ক্রিয়াশীল পেপটাইডগুলো মানব ইনসুলিন রিসেপ্টর এবং কোষে গ্লুকোজ পরিবহনে ইতিবাচক প্রভাব ফেলে। আরো জানা গেছে, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বেশ কিছু এলাকায় উটের দুধ ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো বিভিন্ন রোগের বিরুদ্ধে চিকিৎসার কাজে সমধিক ব্যবহার হয়ে আসছে!

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ