Prothom Kolkata

Popular Bangla News Website

পুজোয় বাইরে যা খাবেন খান সুস্থ থাকতে বাড়িতে এই পদগুলি রাখুন!

1 min read

।।প্রথম কলকাতা।।

ঢাকে কাঠি পড়তে আর বেশি সময় নেই। তাই থিম পুজো থেকে বনেদি বাড়ির পুজো, সর্বত্রই চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সাজো সাজো রব এখন প্রত্যেক বাঙালিদের বাড়িতে। ৮ থেকে ৮০ এখন সকলের চিন্তা করোনা অবহের মধ্যে থেকেও কী ভাবে পুজোর আনন্দটাকে উপভোগ করা যায়। অন্যদিকে পুজো মানেই একটা খাওয়া দাওয়ার আমেজ থেকেই যায়। পুজোয় বাইরে বেরোলে টুকটাক খাবার থেকে লাঞ্চ কিংবা ডিনার কোনো না কোনো একটাকে বেছে নেন সকলেই। বলা চলে আনন্দ উৎসবে খাবারের পাল্লা ভারী। কিন্তু অতিরিক্ত ঝাল-তেল-মশলা জাতীয় খাবার থেকে উৎপত্তি হতে পারে পেটের সমস্যা। তাই পুজোর মধ্যেই পেটকে যতটা পরিমানে নিয়ন্ত্রণে রাখা যায়। পুজোর চারটে দিন বাইরে খাবার খেলে বাড়িতে খাবারের তালিকায় হালকা খাবার রাখুন। এতে অনেকটাই পেট কে ঠিক রাখা যায়। এবার আসি কোন খাবার গুলি বাড়িতে খাওয়া গেলে পেটের সমস্যা থেকে অনেকটা নিয়ন্ত্রণে রাখা যাবে।

বাড়িতে পুজোর কটা দিন কী খাবেন কী খাবেন না?

দুপুরের খাবারের তালিকায় হালকা ঝোল জাতীয় খাবার রাখুন। যেমন পেঁপে, লাউ ,পটল ,আলু সব দিয়ে একটা হালকা ঝোল করে খেতে পারেন। এমনকি পছন্দের তালিকায় মধ্যে ফোড়ন দিয়ে মাছের ঝোলও রাখতে পারেন। ভাজাভুজির কোন পদ রাখবেন না এতে শরীরে অ্যাসিডিটির প্রবণতা বেড়ে যায়। দুপুরের খাবারে শসা, টমেটো সহ ফ্রেশ অনাজপাতি স্যালাড আকারে খেতে পারেন। স্যালাডে নুন দেবেন না। দুপুরের তালিকায় প্রোটিনের পরিমান বাড়ানোর জন্য ডালজাতীয় খাবার , এবং মাছ খেতে পারেন। চিকেন খেলে চিকেন স্টু করে খান।

ভাত খাওয়ার পর ফল হিসাবে পেয়ারা, মুসম্বি, তরমুজ রাখতে পারেন। শরীরের ইলেকট্রোলাইটসের ভারসাম্য বজায় রাখার জন্য ডাবের জল খান। ডিনারের মেনুতে ভেজিটেবল এবং চিকেন সুপ রাখতে পারেন। পুজোর সময়ে তেলমশলার খাবার বেশি খাওয়ায় গ্যাস-অম্বল যেমন হয়, তেমন শরীরে মেদও জমে । অতিরিক্ত পরিমানে কোনো কিছুই না খাওয়ার পরামর্শ দিচ্ছেন ডায়াটিশিয়ানরা। ডায়েটিশিয়ানদের কথায় পুজোয় প্রচুর খেয়ে পুজোর পরে ব্যায়াম করে চট করে শরীরের অতিরিক্ত মেদ ঝরানো যাবে না। তার জন্য নিয়মিত ব্যায়াম করার কথা বলছেন চিকিৎসক বিশেষজ্ঞরা । পুজোয় বিরিয়ানি-রোলের মতো যে ধরনের তৈলাক্ত খাবার পুজোর প্যান্ডেল হপিং এ খাওয়া হয়। আর তাতেই বিভিন্ন রোগ বাসা বাঁধে।

বিশেষ দ্রষ্টব্যঃ এখনো পর্যন্ত করোনা পরিস্থিতি পুরোপুরিভাবে কাটিয়ে উঠতে পারেননি কেউই। তাই খাওয়া দাওয়ার সাথে প্রত্যেকে ফ্যামিলি ডাক্তারের যাচ্ছে রুটিন চেক আপ করিয়ে নিন। শরীর সুস্থ রাখতে সুষম আহার ও নিয়মিত ব্যায়াম করাও জরুরি।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ