Prothom Kolkata

Popular Bangla News Website

আর ভয় নেই! পুরোনো সিলিন্ডারের পরিবর্তে বাজরে এল আধুনিক কম্পোজিট সিলিন্ডার

1 min read

প্রথম কলকাতা ।।

এই মুহূর্তে স্টিলের সিলিন্ডার শুধু ওজনে ভারী হয় না, সুরক্ষার দিক থেকেও অনেক আশঙ্কা থেকে যায়। কিন্তু এবার সেই সমস্যার সমাধান সময়ের অপেক্ষা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তরফে সম্প্রতি বাজারে এল অত্যাধুনিক কম্পোজিট সিলিন্ডার। এই কম্পোজিট সিলিন্ডার বর্তমানে যে সিলিন্ডার ব্যবহার করা হয় তার চেয়ে অনেক আলাদা এবং আধুনিক। বলা হচ্ছে, এই নতুন সিলিন্ডারের ওজন পুরোনো সিলিন্ডারের থেকে ৫০ শতাংশ হাল্কা।

আর কী কী বিশেষত্ব রয়েছে কম্পোজিট সিলিন্ডারের দেখুন-

এই সিলিন্ডার মূলত তিনটি স্তরে তৈরি। আধুনিক রান্না ঘরের সুরক্ষার কথা মাথায় রেখে এটি তৈরি করা হয়েছে। প্রথম স্তরে রয়েছে পলিইথিলিনের আবরণ। তারপর ভিতরের অংশে রয়েছে ফাইবার কোটিং। আর বাইরের স্তরটি তৈরি করে দিয়েছে HDPE দিয়ে। ফলে নিরাপদের দিক থেকে অনেকাংশে সুরক্ষিত এই কম্পোজিট সিলিন্ডার।

এটি ওজনে যেমন হালকা তেমনই দেখতে খুবই সুন্দর। এছাড়া এটি এতটাই স্বচ্ছ এবং এমনভাবে তৈরি করা হয়েছে যে ভিতরে কত গ্যাস রয়েছে এবং কখন রিফিল তা আগে থেকেই ধারণা হয়ে যাবে। পুরোনো সিলিন্ডারে যেমন স্ক্র্যাচ, জং ধরার ভয় থাকতো এই সিলিন্ডারে সেই ভয় নেই।

কোথায় কীভাবে পাওয়া যাবে এই সিলিন্ডার-

আপাতত দেশের ২৮ টি শহরে এই সিলিন্ডার পাওয়া যাচ্ছে। যেগুলি হল আহমদাবাদ, আজমের, এলাহবাদ, বেঙ্গালুরু, ভূবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই , কোয়েম্বাটোর, দার্জিলিং, ফরিদাবাদ, গুরগাঁও, হায়দরাবাদ, জয়পুর, জলন্ধর, জামশেদপুর, লুধিয়ানা , মহিশুর , পাটনা, রায়পুর , রাঁচি, সংগ্রুর, সুরত, তিরুতচিরাপল্লী, তিরুভলার, টুমকুর, বারাণসী এবং বিশাখাপত্তনম।

৫ এবং ১০ কেজি ওজনের দু ধরণের সিলিন্ডার বাজারে রয়েছে। ৫ কেজি কম্পোজিট সিলিন্ডারের দাম রয়েছে ২১৫০ টাকা আর ১০ কেজি সিলিন্ডারের দাম রাখা হয়েছে ৩৩৫০ টাকা। এই সিলিন্ডার নেওয়ার জন্য আপনার ইন্ডিয়ান অয়েল গ্যাস বুকিং অফিসে যোগাযোগ করতে হবে। এর পাশাপাশি পুরোনো সিলিন্ডার জমা করে তার যা ব্যালেন্স রয়েছে, তা নতুন সিলিন্ডারের দাম থেকে বাদ দিয়ে দেওয়া হবে। ফলে অনেক কমে কম্পোজিট সিলিন্ডার বুক করে নিতে পারবেন।