Prothom Kolkata

Popular Bangla News Website

ওয়াশাবাড়ী চা বাগানে খুশির জোয়ার ,পুজোর আগেই মিলল ২০ শতাংশ হারে বোনাস

1 min read

।। প্রথম কলকাতা ।।

গরমকালে প্রচন্ড রৌদ্রে কিংবা বর্ষায় জলে ভিজে সারাবছর অক্লান্ত পরিশ্রম করে চা বাগানে ও ফ্যাক্টরীতে কাজ করে যে সামান্য টাকা পান চা বাগানের শ্রমিকরা, তার সবটাই খরচ হয়ে যায় সংসার চালাতে আর বাচ্চাদের পড়াশোনাতে। এই রকম পরিস্থিতিতে পুজোর মুখে বোনাস পেলে কার না ভালো লাগে! ঠিক সেই রকমই হলো ডুয়ার্সের ওয়াশাবাড়ী চা বাগানে। পুজোর আগেই মিলল বোনাস ২০ শতাংশ হারে বোনাস। আর এই বোনাস পেয়ে যাহাপরনাই খুশি চা বাগানের শ্রমিকরা।

গত ১৪ সেপ্টেম্বর ভার্চুয়াল বৈঠকে ২০ শতাংশ হারে বোনাস দেওয়ার সিদ্ধান্ত নেয় মালিকপক্ষ। এরপর থেকে বিভিন্ন বাগানে বাগানে বোনাস দেওয়া আরম্ভ হয়। শুক্রবার বোনাস দেওয়া হয় ওয়াশাবাড়ী চা বাগানে। গতবারের মত এবারও ২০ শতাংশ হারে বোনাস দেওয়া হল। চা বাগানের ম্যানেজার রাজ কুমার মন্ডল জানান এবার ১৮০০ জন চা শ্রমিককে বোনাস দেওয়া হয়েছে। মহিলা চা শ্রমিক রেশমা হেমরা, হিলোরা কুজুর ও অন্যান্যরা বলেন, “বোনাসের জন্য আমরা সারা বছর অপেক্ষা করে থাকি। দৈনিক মজুরীর সবটাই বাচ্চাদের লেখাপড়ায় শেষ হয়ে যায়।“

ওয়াশাবাড়ী চা বাগান তৃণমূল মজদুর ইউনিয়নের সভাপতি সুমন থাপা তৃণমূল ও মমতাদিদিকে ধন্যবাদ জানিয়ে বলেন, “আমরা খুব খুশি। এর আগে দু-তিনবার বৈঠককের পর বোনাস পাওয়া যেত। কিন্তু এবার একবার বৈঠকেই বোনাস দেওয়া হল।“ বোনাসের টাকায় বাচ্চাদের জন্য নতুন জামা কাপড় কেনা, পুজার সময় মেলায় পরিবার নিয়ে ঘোরার পরিকল্পনা শ্রমিকদের। এখন চলছে ঠাকুর তৈরির কাজ। বোনাসের টাকার জন্য শ্রমিকরা যে কতটা আশা করে থাকে তা তাঁদের মুখের অকৃত্রিম হাসিই প্রমাণ করে দেয়।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories