Prothom Kolkata

Popular Bangla News Website

প্রাইভেট, সিক্রেট এবার সব ফটো সুরক্ষিত! গুগল ফটোজ নিয়ে এল নতুন ফিচার

1 min read

।। প্রথম কলকাতা ।।

এখন বেশিরভাগ স্মার্টফোনে গুগলের বেশিরভাগ অ্যাপ্লিকেশন অলরেডি ইন্সটল হয়ে থাকে। যার মধ্যে অন্যতম গুগল ফটোজ। যেকোনো ফটো, স্ক্রিনশট, ভিডিও সবই সেভ হয়ে যায় গুগল ফটোজের মধ্যে। কিন্তু অ্যাক্সেস করা সহজ হলেও প্রাইভেসি নিয়ে একটি প্রশ্নচিন্হ থেকেই গিয়েছিল।

তাই ব্যবহারকারীর প্রাইভেসি আরো আঁটোসাঁটো করতে গুগলের তরফে ঘোষণা করা হল নতুন ফিচার যার নাম লকড ফোল্ডার (Locked Folder)। অ্যান্ড্রয়েড ভার্সন ৬ এবং তার বেশি ভার্সনের সমস্ত ব্যবহারকারীরা এই ফিচারের লাভ ওঠাতে পারবেন।

প্রাইভেট কিংবা সিক্রেট যেকোনো ফটো, ভিডিও লকড ফোল্ডারে সেভ করে রাখা যাবে। জানা গিয়েছে, এই ফোল্ডারের ছবি বা ভিডিও অন্য কোনো অ্যাপেও প্রবেশ করবেনা।

যারা ফোনে সেভ থাকা ছবি এবং ভিডিও নিয়ে একটু প্রাইভেসি চান তাদের জন্য দারুণ ইউজফুল হতে চলেছে লকড ফোল্ডার ফিচার। কারণ এটি খোলার জন্য ব্যবহারকারী চাইলে বায়োমেট্রিক (ফিঙ্গারপ্রিন্ট/ফেসস্ক্যান) কিংবা পাসওয়ার্ড দিয়ে রাখতে পারেন।

তবে নির্দিষ্ট কোন তারিখ থেকে সমস্ত গ্রাহকদের জন্য এই ফিচার উপলব্ধ হবে তা জানা যায়নি। গুগল জানিয়েছে, খুব শীঘ্রই রোল আউট প্রক্রিয়া শুরু হবে। ব্যবহারকারীরা গুগল ফটোজে গিয়ে এই Library > Utilities > Locked Folder এই পদ্ধতি অনুসরণ করে এই ফিচার এনেবেল করতে পারবেন।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories