Prothom Kolkata

Popular Bangla News Website

ঝুঁকি কম, রিটার্ন বেশি! দেখে নিন এই ৫ সেরা হাইব্রিড মিউচুয়াল ফান্ড

1 min read

।। প্রথম কলকাতা ।।

সাধারণত হাইব্রিড মিউচুয়াল ফান্ড মোট সম্পদের ১০ থেকে ২৫ শতাংশ ইক্যুইটি এবং ইক্যুইটি সম্পর্কিত খাতে এবং বাকি ৭৫ থেকে ৯০ শতাংশ ডেট ইনস্ট্রুমেন্টে বিনিয়োগ করা হয়। এই ধরণের ফান্ডের ফান্ড ম্যানেজাররা সবসময় পোর্টফোলিওর ভারসাম্য বজায় রাখার চেষ্টা করে। ফলে যারা শেয়ার মার্কেটে তো বিনিয়োগ করতে চান কিন্তু ঝুঁকি নিতে আগ্রহী নন তাদের ক্ষেত্র হাইব্রিড মিউচুয়াল ফান্ড লাভজনক হতে পারে।

এই ধরণের ফান্ডে SIP শুরু করলে একটি ব্যালেন্স রিটার্ন পাওয়া যেতে পারে। কারণ এই ফান্ডের সম্পদ পুরোটাই শেয়ার মার্কেটে বিনিয়োগ করা হয় না, ফলে ঝুঁকি অনেক কমে যায় একই সাথে ডেট ইনস্ট্রুমেন্টে বেশিরভাগ অংশ বরাদ্দ হওয়ায় ঝুঁকি কম এবং রিটার্ন বেশি পাওয়া যায়।

এই মুহূর্তে ৫ সবচেয়ে জনপ্রিয় হাইব্রিড মিউচুয়াল ফান্ড-

১. কানাড়া রোবেকো কনজারভেটিভ হাইব্রিড ফান্ড (Canara Robeco Conservative Hybrid Fund)

এই ফান্ডের মোট সম্পদ রয়েছে ৮১৭ কোটি টাকা। যার মধ্যে ৭০ শতাংশ ডেট এবং ২২ শতাংশ ইক্যুইটিতে বরাদ্দ করা হয়েছে। গত বছরে কোভিড থাকা সত্ত্বেও ১৮.০৭ শতাংশ রিটার্ন দিতে সক্ষম হয়েছে এই হাইব্রিড ফান্ড। ভ্যালু রিসার্চ রেটিং এজেন্সির মতো সংস্থা ফাইভ স্টার রেটিং দিয়েছে এই ফান্ডকে।

২. আইসিআইসিআই প্রুডেনসিয়াল রেগুলার সেভিংস ফান্ড ( ICICI Prudential Regular Savings Fund )

এই হাইব্রিড ফান্ডের মোট এইউ এম রয়েছে ৩,৩৩৯ কোটি টাকা। এর মোট সম্পদের ৫৫.৯৫ শতাংশ ডেট এবং ১৯.৪২ শতাংশ শেয়ার মার্কেট বরাদ্দ করা হয়েছে। যার ফলে এই ফান্ড গত বছর ১৬.০৫ রিটার্ন দিয়েছে বিনিয়োগকারীদের। এটিও ফাইভ স্টার রেটিং পেয়েছে ভ্যালু রিসার্চের পক্ষ থেকে।

৩. এইচডিএফসি হাইব্রিড ডেট ফান্ড (HDFC Hybrid Debt Fund)

২,৬০৫ কোটি টাকার মোট সম্পদ এই হাইব্রিড মিউচুয়াল ফান্ডের। যার মধ্যে প্রায় ৬৭ শতাংশ ডেট এবং ২৩.৫২ শতাংশ ইক্যুইটি খাতে বরাদ্দ করা হয়েছে। ২০২০ সালে প্রায় ২২.২৮ শতাংশ রিটার্ন জেনারেট করতে পেরেছে এই হাইব্রিড ফান্ড। এই ফান্ডের হোল্ডিংয়ে রয়েছে টাটা, রিলায়েন্সর মতো সংস্থার শেয়ার।

এই তিন হাইব্রিড ফান্ড ছাড়াও আরো দুই মিউচুয়াল ফান্ড রয়েছে যারা মন্দার বাজারেও দুর্দান্ত মুনাফা দিয়েছে বিনিয়োগকারীদের। যার মধ্যে একটি হল SBI Debt Hybrid Fund Direct এবং Kotak Debt Hybrid Fund। SBI এর হাইব্রিড ফান্ড গত বছর প্রায় ২১.৬৩ শতাংশ রিটার্ন জেনারেট করতে সক্ষম হয়েছে যেখানে Kotak Hybrid Fund ২২.২৮ শতাংশ রিটার্ন দিয়েছে ইনভেস্টরদের।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories