Prothom Kolkata

Popular Bangla News Website

আকাশে শক্তি বাড়াচ্ছে ভারত! রাফালের পর এবার এয়ারবাস

1 min read


।।প্রথম কলকাতা।।

আকাশে শক্তি বাড়াতে ফ্রান্সের নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের সঙ্গে চুক্তিবদ্ধ হল ভারত। চুক্তি অনুযায়ী, ২২ হাজার কোটি টাকা খরচ করে ভারত কিনবে ৫৬টি মাঝারি মাপের সি-২৯৫ পরিবহন বিমান। ভারতীয় বিমানবাহিনীর বিভিন্ন ধরনের পরিবহনের কাজে বিমানগুলো ব্যবহৃত হবে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার এই ঘোষণা করেছে। কয়েক দিন আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তাবিষয়ক কমিটিতে এই চুক্তি অনুমোদন পায়।
ভারতের বিমানবাহিনীর পরিবহনের কাজে ৬১ বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে অ্যাভরো-৭৪৮ বিমান। ১৯৬০ সালে ব্রিটেন থেকে এই বিমানগুলো কেনা হয়েছিল।

দীর্ঘ ব্যবহারে জীর্ণ এ বিমানগুলো বদল করতেই এই নতুন সিদ্ধান্ত বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। উল্লেখ্য, প্রায় ৯ বছর ধরে এই বিমান বদলের বিষয়টি ভারত সরকার গভীরভাবে বিবেচনা করছিল। প্রতিটি সি-২৯৫ বিমানে ১০ টন মালামাল বহন করা যাবে। এদিকে এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারতের টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড (টিএসিএল)। চুক্তি অনুযায়ী, ১৬টি সি-২৯৫ পরো তৈরি হওয়ার পর ভারতে আসবে। বাকি ৪০টি তৈরি করা হবে টিএসিএলে। টাটা গোষ্ঠীর এই সংস্থার সদর দফতর হায়দরাবাদে। তবে বেঙ্গালুরুতেও তাদের একটি কারখানা রয়েছে। এই দুই জায়গার কোনটিতে বাকি ৪০টি বিমান তৈরি করা হবে, তা অবশ্য জানানো হয়নি।

ফ্রান্সের দাসো সিস্টেমসের সঙ্গে ৫৯ হাজার কোটি টাকাতে রাফাল যুদ্ধবিমান চুক্তির পর এয়ারবাসের সঙ্গে এটি দ্বিতীয় বড় চুক্তি। তবে রাফাল নিয়ে নানা বিতর্ক উঠলেও সি-২৯৫ চুক্তি নিয়ে কোনও আপত্তির কথা এখনও শোনা যায়নি। প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, প্রতিটি সি-২৯৫ বিমানে দেশীয় ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট থাকবে। এদিকে, পাকিস্তান ও চিন সীমান্তে প্রতিপক্ষের ওপর নজরদারি করার জন্য ছয়টি ‘এয়ারবোর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল’ বিমান তৈরির আবেদন গ্রাহ্য হয়েছে। চলতি মাসেই কেন্দ্রীয় মন্ত্রিসভা এ সিদ্ধান্ত অনুমোদন করেছে।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories