Prothom Kolkata

Popular Bangla News Website

আমেরিকায় মোদি বিরোধী বিক্ষোভ, কৃষক আন্দোলনের মধ্যস্থতা চেয়ে বাইডেনের দ্বারস্থ টিকাইত

1 min read


।।প্রথম কলকাতা।।

মানবাধিকার লঙ্ঘন, অন্যান্য সংখ্যালঘুসহ মুসলিমদের নির্যাতন, নতুন কৃষি আইন এবং ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে অভিযান নিয়ে হোয়াইট হাউজের সামনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছেন বেশ কিছু প্রবাসী ভারতীয়। মোদির মার্কিন সফরের প্রতিবাদে আমেরিকায় বসবাসরত ভারতীয়রা এই বিক্ষোভে অংশ নিয়ে ‘ফ্যাসিজমের হাত থেকে ভারতকে বাঁচাও’ লেখা সংবলিত পোস্টার নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন বলে জানা গিয়েছে। জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন ও কোয়াড সামিটে যোগ দিতে আমেরিকায় গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

আজ তিনি দেখা করবেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে। এদিকে, কৃষক আন্দোলনে মধ্যস্থতা চেয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বারস্থ হলেন কৃষক নেতা রাকেশ টিকাইত। রাষ্ট্রসঙ্ঘের সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মার্কিন মুলুকে রয়েছেন। ইতিমধ্যেই সাক্ষাৎ করেছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে। প্রধানমন্ত্রীর সফরকে কাজে লাগিয়েই শুক্রবার টুইট করেন রাকেশ টিকাইত। ‘কেন্দ্রের কৃষি বিলকে প্রত্যাহার করতে হস্তক্ষেপ করুক আমেরিকা।’

এদিন এই মর্মেই ট্যুইট করেন কৃষক নেতা। ট্যুইটটি ট্যাগ করেন মার্কিন প্রেসিডেন্টের ট্যুইটার হ্যাণ্ডেলেও।ট্যুইটে টিকাইত বলেন, ‘আমাদের বাঁচাতে এই কালো আইন প্রত্যাহার করা অত্যন্ত জরুরী। গত ১১ মাসে কমপক্ষে ৭০০ কৃষকের মৃত্যু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে দয়া করে আমাদের উদ্বেগের বিষয়টিতে মনযোগ দিন।’ এই টুইটটির পর থেকেই ‘বাইডেন_স্পিক আপ ফর ফারমার্স হ্যাশট্যাগ’ নামে সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হয়ে যায় ট্যুইটটি।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Categories